Friday , September 20 2024
Breaking News
Home / International / কানাডা ভারত দ্বন্ধ তুঙ্গে, সম্পর্কে ঘি ঢাললো পাকিস্তান

কানাডা ভারত দ্বন্ধ তুঙ্গে, সম্পর্কে ঘি ঢাললো পাকিস্তান

কানাডায় একজন শিখ নেতাকে হ”ত্যার পিছনে ভারত থাকতে পারে এমন অভিযোগের মধ্যে, উভয় দেশ তাদের কূটনীতিকদের বহিষ্কার করেছে। এ অবস্থায় দুই দেশের সম্পর্কের আগুনে যে ঘি ঢাললো পাকিস্তান।

ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক থাকা পাকিস্তান বলছে, ভারত সরকারের বিরুদ্ধে কানাডার অভিযোগে তারা মোটেও অবাক নয়। এই হ”ত্যাকাণ্ডের পেছনে অবশ্যই ভারতের হাত রয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব সাইরাস কাজী নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিয়েছেন। বুধবার সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, কানাডায় ভারতের স”ন্ত্রাসী কর্মকাণ্ডে পাকিস্তান আর বিস্মিত নয়। এই কর্মকর্তা আরও বলেন, কানাডার প্রধানমন্ত্রীর অভিযোগে তিনি অস্বাভাবিক কিছু দেখছেন না।

আগের দিন, পাকিস্তানের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টোও একই রকম মন্তব্য করেছিলেন।

এই বছরের মাঝামাঝি ব্রিটিশ কলাম্বিয়ায় শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হ”ত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের সম্ভাব্য জড়িত থাকার বিষয়ে কানাডা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে “তীব্রভাবে” কাজ করছে, কানাডার একজন সিনিয়র সরকারি কর্মকর্তা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, স্থানীয় গোয়েন্দা সংস্থাগুলি জুন মাসে ৪৫ বছর বয়সী হরদীপ সিংয়ের গু”লিতে নিহত হওয়ার ঘটনায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার বিশ্বাসযোগ্য অভিযোগ খুঁজছে।

কানাডার সরকারি কর্মকর্তা বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি, যার মধ্যে সোমবার জনসমক্ষে আনা বিষয়টিও রয়েছে।’ তিনি আরও বলেন, কানাডার কাছে থাকা তথ্যপ্রমাণ ‘যথাসময়ে’ যুক্তরাষ্ট্রের সঙ্গে শেয়ার করা হবে।

মঙ্গলবার কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী শিখ নেতা হ”ত্যার প্রভাব সুদূরপ্রসারী। তিনি ভারত সরকারের কাছে বিষয়টিকে গুরুত্ব সহকারে নেওয়ার এবং ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তে কানাডাকে সহায়তা করার আহ্বান জানান।

ভারত দ্রুত ট্রুডোর বক্তব্য প্রত্যাখ্যান করে এবং কানাডিয়ান কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়। এর আগে সোমবার ভারতের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাকে বহিষ্কার করেছে কানাডা।

শিখ নেতার হ”ত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে কানাডার তদন্ত ভারতের সঙ্গে দেশটির সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি করেছে। কানাডায় ভারতীয় শিখ বিচ্ছিন্নতাবাদীদের কার্যকলাপে নাখোশ নয়াদিল্লি।

অটোয়া বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক এবং ট্রুডোর প্রাক্তন পররাষ্ট্র নীতি উপদেষ্টা রোল্যান্ড প্যারিস বর্তমান পরিস্থিতি সম্পর্কে বলেছেন, “আমি মনে করি এই ইস্যুটির আগে দুই সরকারের মধ্যে সমাধানের আগে স্বাভাবিক সংলাপ কঠিন হবে (হ”ত্যাকাণ্ডে জড়িতদের তদন্ত শিখ নেতা)”

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেছিল যে তারা কানাডার তদন্তকে সমর্থন করে।

About bisso Jit

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *