Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / দুই ছাত্রলীগ নেতার ঘটনা: শেষ রক্ষা হলো না এডিসি সানজিদাসহ ৬ জনের

দুই ছাত্রলীগ নেতার ঘটনা: শেষ রক্ষা হলো না এডিসি সানজিদাসহ ৬ জনের

রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগের তিন নেতাকে থানায় এনে মারধরের সত্যতা পায় পুলিশের গঠিত তদন্ত কমিটি। কমিটি মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

তদন্ত প্রতিবেদনে এডিসি হারুন ও এডিসি সানজিদা আফরিনসহ পাঁচ পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে বলে তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এছাড়া এডিসি সানজিদার স্বামী, রাষ্ট্রপতির সহকারী একান্ত সচিব (এপিএস) আজিজুল হকসহ এ ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতাদেরও কমিটি দায়ী করেছে।

তদন্ত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, তদন্ত কমিটির প্রতিবেদন আজ ডিএমপি কমিশনারের কাছে জমা দেওয়ার কথা রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, মঙ্গলবার তারা ডিএমপি কমিশনারের কাছে প্রতিবেদন জমা দেবেন। ব্যক্তিগত বিরোধের জেরে এ ঘটনা ঘটেছে। যা পুলিশ ও প্রশাসনের সুনাম ক্ষুন্ন করেছে।

তদন্ত সংশ্লিষ্ট আরেকটি সূত্র জানায়, হাসপাতাল থেকে তাদের নিয়ে যাওয়ার পর শাহবাগ থানার ওসির কক্ষে আটকে রেখে ছাত্রলীগের তিন নেতাকে মারধর করে পুলিশ। এডিসি হারুনের নেতৃত্বে শাহবাগ থানার পরিদর্শক গোলাম মোস্তফাসহ বেশ কয়েকজন পুলিশ ছাত্রলীগ নেতাদের মারধর করে। কমিটি ইতোমধ্যে সবাইকে জিজ্ঞাসাবাদ শেষ করেছে। বারডেম হাসপাতালের সিসিটিভি ক্যামেরার ফুটেজও সংগ্রহ করেছে।

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এ ঘটনায় যাদের দায়ী করা হয়েছে তাদের তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে ঘটনার শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু উল্লেখ করা হয়েছে। কাউকে ছাড় দেওয়া হয়নি। ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

গত ৯ সেপ্টেম্বর রাতে শাহবাগ থানা হেফাজতে কেন্দ্রীয় ছাত্রলীগের তিন নেতাকে নির্যাতনের অভিযোগ ওঠে পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদের বিরুদ্ধে।

এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করেছে ডিএমপি। কমিটির সভাপতি হলেন ডিএমপি সদর দফতরের উপ-পুলিশ কমিশনার (অপারেশন্স) আবু ইউসুফ। অপর দুই সদস্য হলেন- রমনা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (নিউমার্কেট জোন) শাহেন শাহ ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা-মতিঝিল বিভাগ) মোঃ রফিকুল ইসলাম।

১৩ সেপ্টেম্বর তদন্ত কমিটির প্রতিবেদন দেওয়ার কথা ছিল। কিন্তু ওই দিন তদন্ত শেষ করতে না পারায় কমিটি ডিএমপি কমিশনারের কাছে আরও পাঁচ দিন সময় চেয়েছে। পরে তাদের পাঁচ দিন সময় দেওয়া হয়। পাঁচ দিনের মেয়াদ সোমবার শেষ হয়েছে।

এ বিষয়ে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, তদন্ত কমিটি কাজ শেষ করে প্রতিবেদন দেবে। যেহেতু তারা সময় বাড়ানোর জন্য আবেদন করেনি, আমি ধরে নিচ্ছি যে তারা যথাসময়ে রিপোর্ট করবে।

তদন্ত কমিটি ইতোমধ্যে সবাইকে জিজ্ঞাসাবাদ করেছে বলে জানা গেছে। ঘটনাস্থল থেকে বারডেম হাসপাতালের সিসিটিভি ফুটেজও সংগ্রহ করা হয়েছে।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *