Thursday , September 19 2024
Breaking News
Home / International / নতুন প্রধান বিচারপতি কে এই কাজী ফয়েজ

নতুন প্রধান বিচারপতি কে এই কাজী ফয়েজ

পাকিস্তানের ২৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি কাজী ফয়েজ ইসা। রোববার রাজধানী ইসলামাবাদের আইওয়ান-ই-সদরে এক অনুষ্ঠানে নতুন প্রধান বিচারপতিকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি আরিফ আলভি।

পাকিস্তানি মিডিয়া ডন এবং জিও নিউজের মতে, বিচারপতি কাজী ফয়েজ ঈসা ২৬ অক্টোবর, ১৯৫৯ সালে পাকিস্তানের কোয়েটায় জন্মগ্রহণ করেন। তিনি বেলুচিস্তানের পিশিনের মৃত কাজী মোহাম্মদ ঈসার ছেলে। বিচারপতি কাজী ফয়েজ ঈসার বাবা ছিলেন পাকিস্তান আন্দোলনের পুরোভাগে এবং দেশটির প্রতিষ্ঠাতা কায়েদে আজম মোহাম্মদ আলী জিন্নাহর ঘনিষ্ঠ সহযোগী।

বিচারপতি ঈসার বাবা ছিলেন বেলুচিস্তান প্রদেশের প্রথম ব্যক্তি যিনি বার-অ্যাট-ল ডিগ্রি অর্জন করেছিলেন এবং লন্ডন থেকে ফিরে আসার পর বেলুচিস্তানে অল ইন্ডিয়া মুসলিম লীগ প্রতিষ্ঠা করতে সাহায্য করেছিলেন। তার বাবা বেলুচিস্তান থেকে অল ইন্ডিয়া মুসলিম লীগের কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির একমাত্র সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বিচারপতি ঈসার মা বেগম সাইদা ঈসা একজন সামাজিক কর্মী ছিলেন এবং শিক্ষা, শিশু এবং মহিলাদের স্বাস্থ্য সমস্যা নিয়ে কাজ করা হাসপাতাল ও অন্যান্য দাতব্য সংস্থার বোর্ডে সম্মানসূচক পদে দায়িত্ব পালন করেন।

কোয়েটায় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করার পর, ইসা করাচিতে চলে আসেন এবং করাচি গ্রামার স্কুল (কেজিএস) থেকে ‘ও’ এবং ‘এ’ স্তর সম্পন্ন করেন। এরপর তিনি আইন অধ্যয়নের জন্য লন্ডন যান এবং সেখানে ইনস অফ কোর্ট স্কুল অফ ল থেকে বার প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হন।

বিচারপতি ইসা ৩০ জানুয়ারী ১৯৮৫ সালে বেলুচিস্তান হাইকোর্টের একজন উকিল হিসাবে এবং মার্চ ১৯৯৮ সালে পাকিস্তানের সুপ্রিম কোর্টের একজন উকিল হিসাবে নথিভুক্ত হন। তিনি পাকিস্তানের হাইকোর্ট, ফেডারেল শরীয়ত আদালত এবং সুপ্রিম কোর্টে ২৭ বছরেরও বেশি সময় ধরে আইন অনুশীলন করেছেন। পাকিস্তানের আদালত।

তিনি বেলুচিস্তান হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন, সিন্ধু হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন এবং পাকিস্তানের সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য। বিভিন্ন সময়ে পাকিস্তানের হাইকোর্ট এবং সুপ্রিম কোর্ট তাকে অ্যামিকাস কিউরি হিসেবে ডেকেছে এবং কিছু জটিল মামলায় তার সহায়তা নিয়েছে। তিনি আন্তর্জাতিক সালিশও পরিচালনা করেছেন।

বিচারপতি কাজী ফয়েজ ঈসা ৫ সেপ্টেম্বর ২০১৪ তারিখে পাকিস্তানের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নেন।

 

 

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *