Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / লাল পতাকা নিয়ে ছোটাছুটি করেও ট্রেন থামাতে ব্যর্থ হয়ে দাঁড়িয়ে গেলেন গেটকিপার

লাল পতাকা নিয়ে ছোটাছুটি করেও ট্রেন থামাতে ব্যর্থ হয়ে দাঁড়িয়ে গেলেন গেটকিপার

ঢাকা-পাবনা মহাসড়কের উপর মহেন্দ্রপুর রেলক্রসিংয়ে একটি ট্রেনের সাথে রেললাইনের উপর থাকা একটি ট্রাকের সং’/ঘ’র্ষের ঘটনা ঘটেছে। এই দূর্ঘ’টনায় ট্রাক ও ট্রেন উভয়ই ক্ষতিগ্রস্ত হয়। তবে এই ঘটনায় কেউ আ’/হ’ত বা নি’হ’/তের ঘটনা ঘটেনি বলে জানা গেছে। আজ (বৃহস্পতিবার) অর্থাৎ ২৮ অক্টোবর ভোর ৫টা ৩০ মিনিটের কাছাকাছি সময়ে এই দু’র্ঘটনা ঘটে। এতে করে ট্রেনটির ইঞ্জিন তার কাজ করা বন্ধ করে দিয়েছে যার কারনে বন্ধ হয়ে গেছে পাবনা-রাজশাহী রুটের ট্রেন চলাচল। প্রতিস্থাপনের ইঞ্জিন নিয়ে আসার পর প্রায় পাঁচ ঘণ্টা পর সকাল সাড়ে দশটার দিকে আবার ট্রেন চলাচল শুরু হয়।

প্রত্যক্ষদর্শী ও স্টেশন সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ভোর ৫টা ৩০ মিনিটের দিকে ঢাকা-পাবনা মহাসড়কের মহেন্দ্রপুর রেলক্রসিংয়ে একটি ট্রাক সড়কের ডিভাইডারে ধা’/ক্কা দেয় এবং উপরে উঠে যায়। চালক চেষ্টা করেও ট্রাকটি নামাতে পারেননি।

এসময় পাবনার ঈশ্বরদী রেলওয়ে স্টেশন থেকে ঢালারচরের উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনটি ওই ট্রাককে ধা’/ক্কায় দেয়। এসময় গেট কিপার মোকছেদ পাবনার স্টেশন মাস্টার মোস্তফা আলী রেজাকে ফোন করে বিষয়টি জানানোর চেষ্টা করেন। কিন্তু তার সঙ্গে মোবাইলে সংযোগ পেতে বিলম্ব হয়। এরই মধ্যে ট্রেন পাবনা স্টেশন ছেড়ে চলে আসে। এসময় গেট কিপার মোকছেদ লাল পতাকা হাতে নিয়ে দৌড়াদৌড়ি করে রেল থামানোর চেষ্টা করেন। কিন্তু ততক্ষণে ট্রেনের চালক আর ট্রেনটি থামাতে পারেননি। ফলে সং’ঘ’/র্ষ ঘটে যায়।

স্টেশন মাস্টার মোস্তফা আলী রেজা বলেন, ট্রেন স্টেশন ছাড়ার পর তিনি গেট কিপারের ফোন পান। তবে স্টেশন থেকে দুর্ঘটনাস্থল খুব কাছে হওয়ায় ততক্ষণে আর চালককে মেসেজ দেওয়া সম্ভব হয়নি। চালকও ট্রেনটি থামাতে পারেননি। তখনই ট্রাক ও ট্রেনের সং’ঘ’/র্ষ হয়। এতে ট্রাকটি দুম’ড়ে-মুচ’ড়ে যায়।

খবর পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে কর্মকর্তারা ঘটনাস্থলে যান। পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন বলেন, এ ঘটনায় কেউ হ/’তা’হত হননি। পরে ঈশ্বরদী থেকে বদলি ইঞ্জিন নিয়ে যাওয়া হয়। ঘটনার পাঁচ ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় আবার ট্রেন চলাচল শুরু হয় বলে তিনি জানান।

প্রত্যক্ষদর্শী স্থানীয় স্কুলশিক্ষক রফিকুল আলম রঞ্জু বলেন, ঘটনার পর রাস্তার দুই পাশে কয়েকশ যানবাহন আ’টকা পড়ে যানজট সৃষ্টি হয়।

আমিনুল ইসলাম যিনি পাবনা সদর থা’/নার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিসেবে রয়েছেন তিনি জানান, খবর পাওয়ার সাথে সাথে পু’/লি’শ ঘটনাস্থলে পৌঁছে যায়। রাতের এই সময়ে যানজট তেমন ছিল না। ফলে বিপত্তি কিছুটা কম হয়েছে। ট্রেনটির নতুন ইন্জিন লাগানোর পর ট্রেনটি সচল হয়। এরপর সেখানকার যানবাহন পূনরায় চলাচল শুরু করেছে। দু’র্ঘটনায় জড়িত ট্রাকটি উদ্ধার করা হয়েছে।

শহিদুল ইসলাম যিনি পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) হিসেবে দায়িত্বরত তিনি বলেন, ট্রেনটি দু’র্ঘটনায় পতিত হওয়ার পর তারা সেখানে একটি বিকল্প ইন্জিন পাঠিয়ে দেন। এখন রেল যোগাযোগ স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

 

 

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *