Friday , September 20 2024
Breaking News
Home / Entertainment / মারা গেলেন বাংলার তুমুল জনপ্রিয় বাউল শিল্পী, বিনোদন অঙ্গনে শোকের ছায়া

মারা গেলেন বাংলার তুমুল জনপ্রিয় বাউল শিল্পী, বিনোদন অঙ্গনে শোকের ছায়া

দেশবরেণ্য বাউলশিল্পী আবুল সরকার বয়াতি মারা গেছেন। বার্ধক্য ও অসুস্থতার কারণে গতকাল রাত সাড়ে ১০টায় নারায়ণগঞ্জের ফতুল্লায় নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। দুপুর সাড়ে ১২টায় স্থানীয় ফতুল্লা পাইলট স্কুল অ্যান্ড কলেজ মাঠে জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন বাংলাদেশ বাউল সমিতির ঢাকা বিভাগীয় সমন্বয় কমিটির আহ্বায়ক ও নারায়ণগঞ্জ জেলা বাউল শিল্পী কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ফরিদ আহমেদ বাঁধন। তিনি বলেন, ‘আবুল সরকার একজন সুফি বাউল ছিলেন। তবে বাউলরা শরীয়তকে গুরুত্ব দিয়ে সঙ্গীত পরিবেশন করতেন। তিনি ছিলেন বাউল জগতে এক অনন্য তারকা। তার মৃত্যুতে একজন অভিভাবক হারালেন বাউলরা।

বাউল আবুল সরকারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম। তিনি তার ফেসবুকে লিখেছেন, ‘খাজাবাবা খাজাবাবা মারহাবা মারহাবা। চলে গেলেন এমন অসংখ্য জনপ্রিয় গানের লেখক এবং জনপ্রিয় বাউলশিল্পী বড় আবুল সরকার। আত্মার শান্তি কামনা করছি।’

তিনি ১৯৫৪ সালের ৭ মার্চ মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার সুরদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে সর্দার বংশে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তিনি পড়াশোনার প্রতি উৎসাহী ছিলেন এবং বাউল গান পছন্দ করতেন। গ্রামের কুরুটিয়া উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে পড়ার সময় তিনি ঢাকার শ্যামপুরে তার খালার বাড়িতে চলে আসেন। এ সময় সেখানকার বাসিন্দা প্রখ্যাত পাল শিল্পী হাজী মোঃ সাহাব উদ্দিন বয়াতীর দলে যোগ দেন। এরপর ওস্তাদের নির্দেশে প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনের জন্য যাত্রাবাড়ী হাইস্কুলে ভর্তি হন। এর পাশাপাশি সঙ্গীত শিক্ষা অর্জনের জন্য ওস্তাদের নির্দেশে ১৯৭৩ সালে বুলবুল ললিতকলা একাডেমিতে ভর্তি হন।

আবুল সরকার ওস্তাদ সাহাব উদ্দিন বয়াতীর কাছে দীর্ঘদিন বাউল গান ও পালা গানের তালিম ও দীক্ষা নেন। এরপর ১৯৭৮ সালে ওস্তাদের নির্দেশে নিজস্ব দল গঠন করে বাউল সঙ্গীত পরিবেশন শুরু করেন। পরবর্তীতে সারাদেশের বাউল শিল্পীদের সাথে গান গেয়ে বাউল শিল্পী হয়ে ওঠেন। দেশের বাইরে বিভিন্ন দেশে বাউল সঙ্গীত পরিবেশন করে বেশ সুনাম অর্জন করেন। বাউলশিল্পী হিসেবে আন্তর্জাতিকভাবেও তাঁর বেশ পরিচিতি রয়েছে। মূলত ‘কবি গানের সরকার’ উপাধি লাভ করে তিনি আবুল সরকার নামে পরিচিতি অর্জন করেন।

বাউলশিল্পী আবুল সরকার (বয়াতি) ১৯৮৯ সালে বাংলাদেশ বেতারের শিল্পী হিসেবে এবং ১৯৯০ সালে বাংলাদেশ টেলিভিশনের শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। তার কণ্ঠে গাওয়া পালা গানের ১০০০ টিরও বেশি অডিও সিডি এবং ভিসিডি প্রকাশিত হয়েছে।

About Rasel Khalifa

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *