Friday , September 20 2024
Breaking News
Home / International / মাঝ আকাশ থেকে আছড়ে পড়ল বিমান, বেঁচে ফিরতে পারেনি এক যাত্রীও

মাঝ আকাশ থেকে আছড়ে পড়ল বিমান, বেঁচে ফিরতে পারেনি এক যাত্রীও

ব্রাজিলের আমাজন অঞ্চলে একটি ছোট বিমান বিধ্বস্ত হয়ে ১৪ জনের আরহির সবাই নিহত হয়েছে। শনিবার জনপ্রিয় পর্যটন শহর বার্সেলোনায় ঝড়ো আবহাওয়ায় অবতরণের চেষ্টাকালে বিমানটি বিধ্বস্ত হয়। অ্যামাজোনাসের রাজ্য নিরাপত্তা কর্মকর্তা ভিনিসিয়াস আলমিদা এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

আলমিদা জানান, বিমানটি যখন বার্সেলোনার আকাশসীমায় পৌঁছায় তখন প্রবল বৃষ্টি হচ্ছিল। কিছুই স্পষ্ট দেখা যাচ্ছিল না। প্রচণ্ড বৃষ্টির মধ্যে কিছু দেখতে না পেয়ে পাইলট ভুল করে রানওয়ের মাঝখানেই উড়োজাহাজটির অবতরণ শুরু করেন বলে মনে করা হচ্ছে। তখন উড়োজাহাজটি রানওয়ে পেরিয়ে সামনের দিকে চলে যায় এবং বিধ্বস্ত হয়।নিহত ১৪ জনের মধ্যে ১২ জন যাত্রী এবং 2 জন ক্রু ছিলেন।

প্রাথমিক তদন্তে জানা গেছে, বিমানের যাত্রীরা সবাই ব্রাজিলের নাগরিক। মাছ ধরার প্রতিযোগিতায় অংশ নিতে তারা ওই এলাকায় যাচ্ছিলেন। অ্যামাজোনাস রাজ্য সরকারের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। প্রাথমিকভাবে বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, বিমানটিতে মার্কিন নাগরিক ছিলেন।

টুইন-ইঞ্জিনের EMB-১১০ বিমানটি ব্রাজিলের কোম্পানি Embraer তৈরি করেছে।
বিমানটি অ্যামাজনাস রাজ্যের রাজধানী মানাউস থেকে বার্সেলোনার দিকে যাচ্ছিল। এটি প্রায় ৯০ মিনিটের ফ্লাইট।

স্থানীয় কর্মকর্তারা জানান, বিমানটি যখন বিধ্বস্ত হয় তখন আরো দুটি বিমান বার্সেলোনার আকাশসীমায় ছিল। কিন্তু আবহাওয়ার কারণে তারা মানাউসে ফিরে আসেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রাজিলের বিমানবাহিনী ও পুলিশ ঘটনাটি তদন্ত করবে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শনাক্তকরণের জন্য মরদেহগুলো রোববার অ্যামাজনাস রাজ্যের রাজধানী মানাউসে নিয়ে যাওয়া হবে। ওই এলাকায় রাতে কোনো বিমান ওঠা ও অবতরণের অনুমতি না থাকায় গতকাল উদ্ধারের পরপরই মরদেহগুলো ওই এলাকায় নিয়ে যাওয়া সম্ভব হয়নি।

রাজ্যের নিরাপত্তা কর্মকর্তা আলমিদা গতকাল বলেছেন, “আগামীকাল (রবিবার) ভোর পাঁচটায় মানাউস থেকে তদন্তকারী ও জরুরি সেবা বিভাগের কর্মকর্তাদের নিয়ে বিমান বাহিনীর একটি বিমান রওনা হবে।” আশা করছি, রবিবার, আমরা মরদেহগুলো মানাউসে এনে ফরেনসিক পরীক্ষা করতে পারব। এরপর লাশগুলো তাদের পরিবারের কাছে নিয়ে যাওয়া হবে।

About Babu

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *