Friday , September 20 2024
Breaking News
Home / International / যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হলো কুখ্যাত সেই মা/দক সম্রাট’কে

যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হলো কুখ্যাত সেই মা/দক সম্রাট’কে

কুখ্যাত মা/দকের কিংপিন এল চ্যাপোর ছেলে ওভিডো গুজম্যানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করেছে মেক্সিকো। মা/দকের বিস্তার রোধে বিডেন প্রশাসনের চাপে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) তাকে প্রত্যর্পণ করা হয়।

এই বছরের এপ্রিলে, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী মা/দক পাচার নেটওয়ার্ককে লক্ষ্য করে একটি ক্র্যাকডাউন শুরু করে। এতে ওভিডিও অভিযুক্ত হন। অভিযোগ অনুযায়ী, ২০১০ সালে যুক্তরাষ্ট্রে ফেন্টানাইল নামক মা/দকের ব্যবহারে মৃত্যু রূপ নেয় মহামারীতে। চাপোর অপরাধী সিন্ডিকেট, সিনালোয়া কার্টেল, বিষাক্ত মা/দক সরবরাহ করে মহামারীকে আরও খারাপ করে তুলেছে। সেই কার্টেল অপারেশনে অংশগ্রহণকারীদের মধ্যে একজন ছিলেন ওভিডিও, একজন ড্রাগ কিংপিনের ছেলে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল বলেছেন, কার্টেলগুলো একটি বিপজ্জনক সংগঠন। মার্কিন বিচার বিভাগ দ্বারা এর কার্যক্রম চারদিক থেকে আক্রমণের মধ্যে রয়েছে। এবং ওভিডিওকে আমেরিকায় আনা তার একটি সফল উদাহরণ।

আরেক কার্টেল পাচারকারী গুজমান লোপেজ মার্কিন ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন। যাকে ২০১৯ সালে মেক্সিকান পুলিশ গ্রেপ্তার করেছিল। পরে সংগঠনের বাকি সদস্যদের সঙ্গে রক্তক্ষয়ী বন্দুকযুদ্ধের পর প্রেসিডেন্টের নির্দেশে কর্তৃপক্ষ তাকে ছেড়ে দিতে বাধ্য হয়।

About Babu

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *