Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কে হচ্ছেন নতুন ডিএমপি কমিশনার

কে হচ্ছেন নতুন ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুকের মেয়াদ ২ অক্টোবর শেষ হচ্ছে। নানা কারণে বর্তমান ডিএমপি কমিশনারের চুক্তির মেয়াদ বাড়াতে চায় না সরকার। তাই আগামী ২ অক্টোবরের পর পুলিশের সবচেয়ে শক্তিশালী ও গুরুত্বপূর্ণ ইউনিট ডিএমপি নতুন কমিশনার পেতে যাচ্ছে।

এর বাইরে ডিএমপির নতুন কমিশনার থাকাকালীন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই নির্বাচনের আগে ও পরে রাজধানীর আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব নতুন ডিএমপি কমিশনারের কাঁধে থাকবে। সংশ্লিষ্ট একাধিক সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

সব মিলিয়ে বর্তমান ডিএমপি কমিশনারের উত্তরসূরি কে হচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে নানা গুঞ্জন। ইতিমধ্যেই বাছাই প্রক্রিয়া শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ডিএমপি কমিশনার পদে তালিকায় তিনজনের নাম রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। প্রথা অনুযায়ী, জ্যেষ্ঠতার বিচারে এবারের ডিএমপি কমিশনার হওয়ার কথা ১৫তম বিসিএস ব্যাচের। তবে শেষ পর্যন্ত সেই ঐতিহ্য ভাঙতে পারে এবার।

পুলিশ কর্মকর্তা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, ডিএমপি কমিশনারের তালিকায় সবচেয়ে আলোচিত নাম ট্যুরিস্ট পুলিশ প্রধান (অতিরিক্ত আইজিপি) হাবিবুর রহমানের। হাবিবুর রহমান বিসিএস ১৭তম ব্যাচের পুলিশ কর্মকর্তা মো. তিনি ডিএমপি সদর দপ্তরের ডিসি, ঢাকা জেলার এসপি, ঢাকা রেঞ্জের ডিআইজি এবং পুলিশ সদর দফতরের দায়িত্ব পালন করেন। হাবিবুর রহমান ১৯৬৭ সালে গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন।

দায়িত্বশীল সূত্রে জানা গেছে, হাবিবুর রহমানকে ডিএমপি কমিশনার হিসেবে নিয়োগ দিতে গেলে প্রচলিত প্রথা ভাঙতে হবে। কারণ, বিসিএস ১৫ ও ১৬তম ব্যাচের কর্মকর্তাদের ডিঙিয়ে বিসিএস ১৭তম ব্যাচের হাবিবুর রহমানকে ডিএমপি কমিশনার করতে হবে।

শিল্প পুলিশের প্রধান (অতিরিক্ত আইজিপি) মোঃ মাহাবুবুর রহমান।

অতিরিক্ত আইজিপি মোঃ মাহাবুবুর রহমান ১৫তম বিসিএস ব্যাচের কর্মকর্তা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় অনার্স ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালে তিনি ১৫তম বিসিএসে সহকারী পুলিশ সুপার হিসেবে যোগ দেন।

তিনি নরসিংদী জেলা পুলিশের এএসপি, কিশোরগঞ্জ জেলার সদর সার্কেল ও বাজিতপুর সার্কেলে সার্কেল এএসপি এবং নেত্রকোনা জেলার এএসপি সদর সার্কেল হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালি) হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ডিএমপি কমিশনার পদে কে আসবেন তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারণ করে। অনেক ক্ষেত্রে প্রধানমন্ত্রীও এ প্রক্রিয়ায় যোগ দেন এবং অনুমোদন দেন। পুলিশ কর্মকর্তা হিসেবে কর্মজীবনে সাফল্য, গ্রহণযোগ্যতা ও আস্থার ভিত্তিতে এই পদে নিয়োগ পেয়েছেন। সিনিয়র-জুনিয়র নির্বিশেষে যে কেউ এই দায়িত্ব পেতে পারেন।

অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে তিনি আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাবে কর্মরত ছিলেন। তিনি মহালছড়ি আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও বগুড়া এপিবিএনে সিও হিসেবে দায়িত্ব পালন করেন। ডিএমপিতে ডেপুটি পুলিশ কমিশনার (তেজগাঁও) এবং হাইওয়ে (পূর্ব), বরিশাল ও কুমিল্লা জেলায় পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি অতিরিক্ত ডিআইজি হিসেবে চট্টগ্রাম রেঞ্জ ও ঢাকা রেঞ্জে কর্মরত ছিলেন। এছাড়াও, তিনি 2002-03 সালে কসোভোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে এবং 2005-06 সালে আইভরি কোস্টে দায়িত্ব পালন করেন।

নাম প্রকাশ না করার শর্তে পুলিশ সদর দফতরের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ডিএমপি কমিশনার পদে কে আসবেন তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারণ করে। অনেক ক্ষেত্রে প্রধানমন্ত্রীও এ প্রক্রিয়ায় যোগ দেন এবং অনুমোদন দেন। পুলিশ কর্মকর্তা হিসেবে কর্মজীবনে সাফল্য, গ্রহণযোগ্যতা ও আস্থার ভিত্তিতে এই পদে নিয়োগ পেয়েছেন। সিনিয়র-জুনিয়র নির্বিশেষে যে কেউ এই দায়িত্ব পেতে পারেন।

ডিএমপির নতুন কমিশনার হিসেবে কাকে নিয়োগ দেওয়া হচ্ছে সে বিষয়ে রোববার বা সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *