Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার আদিলুর-নাসিরকে নিয়ে ৪৮ নাগরিকের বিবৃতি, ঘটনার নতুন মোড়

এবার আদিলুর-নাসিরকে নিয়ে ৪৮ নাগরিকের বিবৃতি, ঘটনার নতুন মোড়

মানবাধিকার সংগঠন ‘অধিকার’র সম্পাদক ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানের কারাদণ্ডের রায়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেন ৪৮ বিশিষ্ট নাগরিক। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ উদ্বেগ প্রকাশ করেন।

এক বিবৃতিতে তারা বলেছে, “আমরা অধিকারের দুই শীর্ষ মানবাধিকার কর্মীর শাস্তির বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন, যারা জাতীয় ও আন্তর্জাতিক স্তরে গু/ম, বিচারবহির্ভূত হ/ত্যাকাণ্ড এবং অন্যান্য গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সংগ্রহ, তদন্ত ও প্রতিবেদন তৈরি করে আসছে দীর্ঘ দিন ধরে।” এই ঘটনা মৌলিক মানবাধিকার প্রয়োগকে বাধাগ্রস্ত করবে এবং মানবাধিকার কর্মীদের নিরুৎসাহিত করবে। তারা অবিলম্বে আদিলুর রহমান খান ও নাসির উদ্দিন এলানের মুক্তি দাবি করেন। তারা মানবাধিকার কর্মীদের সুরক্ষা এবং তাদের বিরুদ্ধে সমস্ত হ/য়রানির অবসান চায়।

বিবৃতিতে স্বাক্ষর করেন সমাজবিজ্ঞানী হোসেন জিল্লুর রহমান, মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন, সাবেক সচিব আলী ইমাম মজুমদার, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সুজন সম্পাদক মো. বদিউল আলম মজুমদার, জাতীয় মহিলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পারভীন হাসান, অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক সিআর আবরার, আইনজীবী সুব্রত চৌধুরী, আইনজীবী শাহদীন মালিক, আইনজীবী তবারক হোসেন, ফটোগ্রাফার শহিদুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল হোসেন ও আইনজীবী সরদার হোসেন প্রমুখ।

আরও স্বাক্ষর করেন- এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, অধিকার কর্মী শারমিন মুরশিদ, মানবাধিকার কর্মী নুর খান লিটন, আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া, মানবাধিকার কর্মী জাকির হোসেন, মানবাধিকার কর্মী সঞ্জীব দ্রং, গবেষক রেজাউর রহমান লেনিন, লেখক রাহনুমা আহমেদ, মানবাধিকার কর্মী শিরিন হক, শিশু বিশেষজ্ঞ নায়লা খান, লন্ডন স্কুল অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের ভিজিটিং অধ্যাপক স্বপন আদনান, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রধান নির্বাহী সাইদুর রহমান, ইউরোপীয় ইউনিয়ন ফেলো রোজিনা বেগম, সহযোগী অধ্যাপক মাহিদুল ইসলাম, সহযোগী অধ্যাপক তাসনিম সিরাজ মাহবুব, সহকারী অধ্যাপক রুশাদ ফরিদী, অধ্যাপক বিনা ডি’কস্তা, অধ্যাপক সুমাইয়া খায়ের, অধ্যাপক নায়মা হক, অধ্যাপক মোহাম্মদ তানজিমুদ্দিন খান, সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা, ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের হানা শামস্ আহমেদ, গবেষক সায়েমা খাতুন, লেখক ও গবেষক মাহা মির্জা, সাংবাদিক ও গবেষক সায়দিয়া গুলরুখ, সংগীত শিল্পী অরূপ রাহী, নাসের বখতিয়ার, ব্যাংকার মুক্তাশ্রী চাকমা, মানবাধিকার কর্মী নাসরিন খন্দকার, নৃবিজ্ঞানী নাওমি হোসেন, নৃবিজ্ঞানী সাদাফ নুর ও অধিকার কর্মী সেলিম সামাদ।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *