Friday , September 20 2024
Breaking News
Home / National / ঢাকায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর ‘হুঁশিয়ারি’, কড়া জবাব দিল যুক্তরাষ্ট্র

ঢাকায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর ‘হুঁশিয়ারি’, কড়া জবাব দিল যুক্তরাষ্ট্র

জি-২০ সম্মেলনের ঠিক আগে বাংলাদেশ সফরে আসেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সফরকালে ল্যাভরভের দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র কড়া প্রতিক্রিয়া জানায়। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন যে এটি এমন একটি দেশ যেটি তার দুই প্রতিবেশীকে আক্রমণ করেছে, আগ্রাসনের যুদ্ধ চালিয়েছে। যেখানে তারা প্রতিদিন স্কুল, হাসপাতাল এবং অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে বোমা হামলা করে। অন্য কোনো দেশের ওপর আদেশ চাপানোর কথা তাদের বলা উচিত নয়।

মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ঢাকা সফরকালে ল্যাভরভের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে ম্যাথিউ মিলার এ কথা বলেন।

ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ ঢাকায় বলেন, এই অঞ্চলে মার্কিন কমান্ড ও হস্তক্ষেপ প্রতিষ্ঠার যে কোনো প্রচেষ্টা মস্কো প্রতিহত করবে। ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন কারণ তিনি বলেন, যুক্তরাষ্ট্র এখানে এসে ইন্দো-প্যাসিফিক কৌশলের নামে এই অঞ্চলের নিয়ন্ত্রণ নিতে চায়। এতে আপনার প্রতিক্রিয়া কী এবং ইন্দো-প্যাসিফিক কৌশল সম্পর্কে আপনার অবস্থান কী?

প্রশ্নের উত্তরে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র যোগ করেছেন, “আমি বলব যে এটি রাশিয়া সম্পর্কে সের্গেই ল্যাভরভের করা সবচেয়ে স্ব-সচেতন মন্তব্য নয়।” মার্কিন নীতির বিষয়ে, আমি বলব যে ইন্দো-প্যাসিফিক অঞ্চল যাতে মুক্ত, উন্মুক্ত, সংযুক্ত, সমৃদ্ধ, নিরাপদ এবং স্থিতিস্থাপক হয় তা নিশ্চিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ একটি দৃষ্টিভঙ্গি ভাগ করে নেয়। এটাই আমাদের ইন্দো-প্যাসিফিক কৌশলের উদ্দেশ্য এবং এটাই আমাদের অবস্থান।

ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়- জি-টোয়েন্টি সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও জো বিডেনের মধ্যে সাইডলাইন বৈঠক হয়েছে। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, বিডেনের সঙ্গে কথা হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে ভালো আলোচনা হয়েছে। যদিও আমরা হোয়াইট হাউস বা স্টেট ডিপার্টমেন্ট থেকে কোনো রিডআউট বা কিছু দেখিনি?

জবাবে মিলার বলেন, “আমি বিশ্বাস করি হোয়াইট হাউস অন্যান্য নেতাদের সঙ্গে প্রেসিডেন্টের বৈঠকের কথা প্রকাশ্যে এনেছে।”

বাংলাদেশের দুই প্রবীণ সাংবাদিক শফিক রেহমান ও মাহমুদুর রহমান সম্পর্কে এক প্রশ্নের জবাবে মিলার বলেন, আমরা বিশ্বাস করি, যেমনটি আমরা একাধিকবার বলেছি, যে কোনো গণতন্ত্রে সাংবাদিকরা অপরিহার্য ভূমিকা পালন করে। সাংবাদিকরা তাদের তথ্যের অধিকার রক্ষার মাধ্যমে দুর্নীতি প্রকাশ এবং জনগণের জীবনকে প্রভাবিত করতে কাজ করে। তাদের দৈনন্দিন জীবনে তারা যে সমস্যার সম্মুখীন হয় সে সম্পর্কে মানুষকে সচেতন করতে সক্ষম হতে হবে।

তিনি বলেন, নির্বাচিত কর্মকর্তাদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে, যেহেতু আপনারা সবাই এখানে আছেন। আমি এখানে প্রতিদিন যা বলি তার জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। তাদের হয়রানি, সহিংসতা বা ভয়ভীতি ছাড়াই কাজ করতে সক্ষম হতে হবে। আমরা সরকারকে জবাবদিহি করতে চাওয়া সাংবাদিক এবং মিডিয়া-ব্যক্তিদের উপর বাংলাদেশ সরকারের পদ্ধতিগত এবং ব্যাপক দমন-পীড়নের বিষয়ে উদ্বিগ্ন।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *