Friday , September 20 2024
Breaking News
Home / Politics / শক্তিশালী অবস্থানে শামীম কবজায় নিতে চায় বিএনপি

শক্তিশালী অবস্থানে শামীম কবজায় নিতে চায় বিএনপি

শরীয়তপুর-২ (নড়িয়া-বেদরগঞ্জ) আসনে জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে। বৃহত্তর ফরিদপুরে আওয়ামী লীগের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত এ আসনটি। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পুরনো মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে যোগ দিচ্ছেন সাবেক এ আইজিপি। বিএনপিতেও বেশ কয়েকজন প্রার্থী রয়েছে।

এ আসনের বর্তমান সংসদ সদস্য পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। তিনি আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও জাকসুর সাবেক ভিপি। আগামী নির্বাচনেও তিনি আওয়ামী লীগের শক্তিশালী প্রার্থী। এ ছাড়া পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর, নড়িয়া উপজেলার সাবেক চেয়ারম্যান ও নড়িয়া কলেজের সাবেক অধ্যক্ষ সুলতান মাহমুদ সাইমন ও সাবেক ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলীর ছেলে কেন্দ্রীয় নেতা মো. এ আসনে যুবলীগের ভাইস চেয়ারম্যান মো. . খালেদ শওকত আলী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. বিএনপির সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছেন জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শফিকুর রহমান কিরণ, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য জামাল শরীফ হিরু ও দলনেতা কর্নেল (অব.) এসএম ফয়সাল আহমেদ। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের দাবি, নৌকা প্রতীক যিনি পাবেন তিনিই নির্বাচন করবেন। অন্যদিকে, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে এ আসনটি তারা দখলে নিতে পারবে বলে মনে করছেন বিএনপির প্রার্থীরা। বড় দুই দল ও জোট ছাড়া অন্য কোনো দল বা জোটের সাংগঠনিক ভিত্তি এই আসনে চোখে পড়ছে না। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হয়ে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী একেএম এনামুল হক শামীম এলাকার উন্নয়নের পাশাপাশি দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে ব্যাপক কাজ করছেন। তিনি ১১০০ কোটি টাকা ব্যয়ে নদী ভাঙ্গন রোধে কাজ করেন। ফলে হাজার হাজার মানুষ নদী ভাঙ্গন থেকে মুক্তি পাচ্ছে। এ ছাড়া জেলার নড়িয়া-২ আসনে রাস্তাঘাট, বিশ্ববিদ্যালয়সহ জেলার উন্নয়নে কাজ করছেন তিনি। এ আসনে রাজনৈতিক কারণে মারামারি ও খুন-খারাবি নিয়মিত ছিল। শামীম এমপি হওয়ায় তিনি দৃঢ়তার সাথে এসব কাজ করেন, তাই মারামারি-খুন খুব একটা দেখা যায় না। খালেদ শওকত ‘৭১ ফাউন্ডেশন নামে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক একটি সংগঠনের প্রতিষ্ঠাতা ড. তিনি কিছুদিন ধরে এলাকায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও গণযোগাযোগ দিয়ে আসছেন। নদিয়া পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ ও নদীয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসানুজ্জামান খোকন বলেন, এনামুল হক শামীম দেশের একজন মডেল নেতা হিসেবে বিবেচিত হতে পারেন। এলাকার উন্নয়ন ও সংগঠনের গতিশীলতার স্বার্থে আগামী নির্বাচনে তাকে মনোনয়ন দেওয়া হোক। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির একতরফা নির্বাচনে শরীয়তপুর-৩ আসন থেকে বিএনপি মনোনীত প্রার্থী শফিকুর রহমান কিরণ এমপি নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১২ জুন এবং ২০০১ সালের নির্বাচনে একই আসন থেকে প্রয়াত আবদুর রাজ্জাকের সঙ্গে সংসদ সদস্য নির্বাচিত হন। জাতীয় নেতা, এবং ভোটের সংকীর্ণ ব্যবধানে পরাজিত হন। তিনি ২০০৮ সালে বিএনপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে ৮০ হাজারের বেশি ভোট পান। আগামী নির্বাচনে দল তাকে এ আসনে মনোনয়ন দেবে বলে তার বিশ্বাস। জেলার উত্তর ও উত্তর-পূর্বাংশে অবস্থিত এই আসনটি নড়িয়া উপজেলার সখীপুর থানা ও ভেদরগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এ আসনে নড়িয়া উপজেলার ১৪টি ইউনিয়ন, একটি পৌরসভা ও সখীপুর থানার নয়টি ইউনিয়ন রয়েছে।

About Rasel Khalifa

Check Also

‘আ.লীগ রঙ দেখছে, কিন্তু রঙের ডিব্বা দেখেনি’ দল যে সিদ্ধান্ত নেবে মাথা পেতে নেব

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান বলেছেন, বিএনপি যদি ব্যক্তিগতভাবে স্থানীয় নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দেয়, তাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *