Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার নির্বাচন নিয়ে পিতা-পুত্র দ্বন্দ্ব চরমে

এবার নির্বাচন নিয়ে পিতা-পুত্র দ্বন্দ্ব চরমে

পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি তার বাবা ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বক্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন। তার বাবা আসিফ আলী জারদারি আদমশুমারির পর সংসদীয় আসন পুনর্বিন্যাস করতে সম্মত হওয়ার পর, তিনি বলেছিলেন যে তার বাবার বক্তব্য সম্পূর্ণ ব্যক্তিগত। এটা দলীয় সিদ্ধান্ত নয়। তিনি সাংবাদিকদের আসিফ আলি জারদারির কাছ থেকে তার বক্তব্যের অর্থ কী তা খুঁজে বের করার পরামর্শ দেন। খবর জিও নিউজ।

আসিফ আলি জারদারি এর আগে পাকিস্তানের নির্বাচন কমিশনের সমর্থনে বক্তব্য রাখেন। কারণ নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে, আদমশুমারির পর সংসদের আসন পুনর্বিন্যাস করা হবে। তবেই নির্বাচন হতে হবে। এটা বাধ্যতামূলক. তবে গত ২৫ আগস্ট পিপিপির কেন্দ্রীয় স্থায়ী কমিটি (সিইসি) এ বিষয়ে সিদ্ধান্ত নেয়। তারা জানান, সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে।

তবে আসন পুনর্বিন্যাস করতে হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্ভব নয়। আগামী বছরের ফেব্রুয়ারি বা মার্চে নির্বাচন হতে পারে। এ অবস্থায় বাবা আসিফ আলি জারদারির সঙ্গে মতানৈক্য প্রকাশ করেন বিলওয়াল। শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সেখানে সাংবাদিকরা তাকে নির্বাচনের সময় নিয়ে বাবার সঙ্গে মতবিরোধের বিষয়ে প্রশ্ন করেন।

পিপিপির সিইসি বৈঠকের কথা স্মরণ করেন বিলওয়াল। মিটিংয়ে নেতৃত্ব দেন তিনি ও তার বাবা। নির্বাচনকালীন সময় নিয়ে আলোচনা হয়েছে। আলোচনা করেন দলের আইন বিশেষজ্ঞরা। তারা বলেন, সংসদ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে।

বিলওয়াল বলেন, আমি আমাদের পারিবারিক বিষয়ে সাবেক প্রেসিডেন্ট জারদারিকে অনুসরণ করতে বাধ্য। তবে রাজনীতিতে সংবিধান ও দলীয় নীতি নিয়ে নয়। আমি আমার কর্মীদের অনুসরণ করতে বাধ্য। কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মানতে বাধ্য।

শনিবার, পিপিপির সোশ্যাল মিডিয়ায় আসিফ আলি জারদারির বার্তা ছড়িয়ে পড়ে। সংবিধান না মেনে ৯০ দিন অতিক্রম করে নির্বাচনে সমর্থন দেন। বিলাওয়াল ভুট্টো জারদারি সহ অনেক পিপিপি নেতা নির্বাচন কমিশনকে জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা এবং 90 দিনের মধ্যে নির্বাচন ঘোষণা করার আহ্বান জানিয়েছেন। এরপর আসিফ আলী জারদারি সেই মন্তব্য করেন।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *