Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ফের বড় ধরনের দুঃসংবাদ মিলল জ্বালানি তেল নিয়ে

ফের বড় ধরনের দুঃসংবাদ মিলল জ্বালানি তেল নিয়ে

বিশ্বের দুই বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব ও রাশিয়া উৎপাদন কমানোর পর আন্তর্জাতিক বাজারে আবারও বাড়তে শুরু করেছে অপরিশোধিত তেলের দাম।

শনিবার (৯ সেপ্টেম্বর) ব্রেন্ট ক্রুড ব্যারেল প্রতি ৯০ দ/শমিক ৬৫ ডলারে এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড ব্যারেল প্রতি ৮৭ দশমিক ৫১ ডলারে লেনদেন হয়েছে।

পূর্বের দিন ৮ সেপ্টেম্বর তু/লনায় ৯ সেপ্টেম্বর ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি দশমিক ৭৩ ডলার বা ১০ দশমিক ৮ শতাংশ বেড়েছে এবং ডব্লিউটিআইয়ে -এর দাম ব্যারেল প্রতি ১০ দশমিক ৬৪ ডলার বা ১০ দশমিক ৭ শতাংশ বেড়েছে। উভয় তেল ব্র্যান্ডের দাম বেড়ে যাওয়ায় শনিবার অপরিশোধিত তেলের দাম ১ শতাংশ বেড়েছে। এই দাম গত ৯ মাসের মধ্যে সর্বোচ্চ।

জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণকারী মার্কিন কোম্পানি ওয়ান্ডার জানিয়েছে, এই সপ্তাহের মধ্যে ব্রেন্ট ক্রুড অয়েলের (প্রতি ব্যারেল) দাম ৫ শতাংশ এবং ডব্লিউটিআই অপরিশোধিত তেলের (প্রতি ব্যারেল) দাম ৮ শতাংশ বাড়তে পারে। সব মিলিয়ে সপ্তাহের শেষ নাগাদ অপরিশোধিত তেলের দাম ২ শতাংশ বাড়তে পারে।

২০২২ সালের শুরুতে অপরিশোধিত তেলের দামের ঊর্ধ্বগতি গত বছরের জুন থেকে অপরিশোধিত তেলের দামে পতনের পরে যখন চীনের অভ্যন্তরীণ সংকট এবং উন্নয়নশীল দেশগুলি ডলার সংকটের কারণে তেল ক্রয় বন্ধ করে দেয়। দীর্ঘায়িত মন্দার কারণে তেল রপ্তানিকারক দেশগুলো ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

পরিস্থিতি সামাল দিতে ওপেক প্লাসের দুই শীর্ষ তেল উৎপাদনকারী দেশ রাশিয়া ও সৌদি আরব গত ফেব্রুয়ারি থেকে উৎপাদন কমানোর পথে রয়েছে। রাশিয়া প্রতিদিন ৫০০,০০০ লিটার উৎপাদন কমিয়েছে, কিন্তু সৌদি গত এপ্রিল থেকে ১০০,০০০ লিটার উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে। এই সপ্তাহে, উভয় দেশ বলেছে যে তারা দিনে আরও ১৩ লক্ষ লিটার তেল উৎপাদন কম করবে। সূত্র রয়টার্স, এপি।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *