Friday , September 20 2024
Breaking News
Home / opinion / পিএইচডি দাবী করে চাপাবাজি চালাতে পারলে কনফিডেন্টলি ধরা পড়ার সম্ভাবনা কম: পিনাকী ভট্টাচার্য

পিএইচডি দাবী করে চাপাবাজি চালাতে পারলে কনফিডেন্টলি ধরা পড়ার সম্ভাবনা কম: পিনাকী ভট্টাচার্য

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রাজনৈতিক বিষয় নিয়ে বিশ্বের অনেক পত্রিকায় লেখালেখি হচ্ছে। সেইসাথে উঠে আসছে বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে লেখা প্রতিবেদন যেগুলো এক শ্রেণীর ভুয়া লেখকের লেখনি, যারা নামকরা বিশ্লেষকদের নাম দিয়ে নিজেদের লেখা প্রকাশ করছেন। এমন ঘটনা বেশ কয়েকবার সামনে এসেছে এবং এই সমস্ত ভুয়া লেখকদের বাংলাদেশের রাজনৈতিক বিশ্লেষণধর্মী প্রতিবেদনগুলো নামকরা আন্তর্জাতিক পত্রিকা গুলোতে প্রকাশিত হতে দেখা গিয়েছে। এবার এ নিয়ে কথা বলেছেন বাংলাদেশের সমালোচক ও বিশ্লেষক পিনাকী ভট্টাচার্য। তিনি এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়েছেন। তার পোস্টটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

”বাঙ্গুল্যান্ডে ফেইকদের সবচেয়ে পছন্দের কোয়ালিফিকেশন পিএইচডি।
মুশকিলে ফেলে দিলো তো। এরপরে কেউ নিজেকে পিএইচডি দাবী করলেই মানুষে সন্দেহ করবে।
কেন পিএইচডি প্রিয় কোয়ালিফিকেশন? কারণ পিএইচডি দাবী করে যদি চাপাবাজি চালায়ে যাইতে পারে কনফিডেন্টলি তাইলে ধরা পড়ার সম্ভাবনা কম। যদিনা পোকিত পিএইচডি-ধারী বা ছাত্রের সামনে না পড়ে। আর বাংলাদেশে আরেকজন পিএইচডির সামনে পড়ার সেই সম্ভাবনা খুবই কম।”

আগামী ২০২৪ সালের প্রথম দিকে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আর এই নির্বাচনের আগে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পক্ষ নিয়ে এ ধরনের নানান লেখা গুজব ভিত্তিক প্রচারণা চালানো হচ্ছে বলে অনেক পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম হলো চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া, ওয়াশিংটনভিত্তিক ফরেন পলিসি ম্যাগাজিনের সাউথ এশিয়া ব্রিফসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

About bisso Jit

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *