Friday , September 20 2024
Breaking News
Home / International / যুক্তরাষ্ট্রের সাথে দ্বন্দ্ব, সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যাবহার নিশিদ্ধ ঘোষনা

যুক্তরাষ্ট্রের সাথে দ্বন্দ্ব, সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যাবহার নিশিদ্ধ ঘোষনা

চীন বিভিন্ন সরকারি সংস্থার কর্মকর্তাদের মার্কিন কোম্পানি অ্যাপলের আইফোন এবং অন্যান্য বিদেশি ব্র্যান্ডের মোবাইল ফোন সেট ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। নির্দেশনা অনুযায়ী এসব ডিভাইস সরকারি কাজে ব্যবহার করা যাবে না এবং অফিসে আনা যাবে না। ওয়াল স্ট্রিট জার্নাল বুধবার বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, সম্প্রতি ঊর্ধ্বতন কর্মকর্তারা অধীনস্থদের এ আদেশ দিয়েছেন। তবে এই পদক্ষেপ কতটা ব্যাপকভাবে নেওয়া হয়েছে তা স্পষ্ট নয়।

আগামী সপ্তাহে অ্যাপলের নতুন পণ্য উন্মোচন অনুষ্ঠানের আগে এই নিষেধাজ্ঞা আসে। চীন-মার্কিন উত্তেজনার মধ্যে এই নিষেধাজ্ঞা চীনে বিনিয়োগকারী বিদেশী কোম্পানিগুলোর মধ্যে উদ্বেগ বাড়াবে বলে আশা করা হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে অ্যাপল ছাড়া অন্য কোনো ফোন নির্মাতার নাম উল্লেখ করা হয়নি।ই বিষয়ে অ্যাপল ও চীনের তথ্য কার্যালয়ের মন্তব্য পাওয়া যায়নি।

এক দশকেরও বেশি সময় ধরে চীন বিদেশি প্রযুক্তির ওপর নির্ভরতা কমানোর চেষ্টা করে আসছে। দেশের স্থানীয় সফ্টওয়্যার এবং উৎপাদন চিপ ব্যবহার করে রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলির উপর জোর দেওয়া হয়।

চীন অ্যাপলের অন্যতম বড় বাজার এবং এর আয়ের প্রায় এক-পঞ্চমাংশ। এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে টেকনোলজিস এবং চীনের বাইটড্যান্সের মালিকানাধীন সংক্ষিপ্ত ভিডিও প্ল্যাটফর্ম টিকটকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। অনেকে এটাকে মার্কিন পদক্ষেপের প্রতিক্রিয়া হিসেবে বিবেচনা করছেন।

About Babu

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *