Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / যে উপায়ে লাফিয়ে লাফিয়ে কমবে বাড়ির ইলেকট্রিক বিল

যে উপায়ে লাফিয়ে লাফিয়ে কমবে বাড়ির ইলেকট্রিক বিল

সবাই চায় বৈদ্যুতিক বিল কমাতে। অনেকেই ঘরে বসেই বিদ্যুৎ বিল কমাতে নানা ব্যবস্থা নিয়ে থাকেন। অনেক সময় ফ্যান ও টিভির ব্যবহার কমিয়ে দিন। কিন্তু এসবের বৃত্তে অনেক সময় ছোট ছোট বিষয়গুলো নজরে আসে না। এর মধ্যে একটি হল সুইচবোর্ডে ইনস্টল করা  ইন্ডিকেটর।

এই ইন্ডিকেটরের মাধ্যমে আমরা ঘরে বিদ্যুৎ আছে কিনা তার ইঙ্গিত পাই। যখন এই সূচকে আলো দেখা যায়, এর মানে হল যে আলো ২৪ ঘন্টার জন্য চালু আছে। সঠিকভাবে আলো জ্বালা শুরু হলেই অন্যান্য যন্ত্রপাতি চালু করুন। পাওয়ার অন সিগন্যাল ছাড়াও, বাড়িতে যদি ইনভার্টার থাকে, কিছু বোর্ডে ইনভার্টার সংযুক্ত থাকতে পারে।

ফলস্বরূপ, এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন কীভাবে সূচকগুলি ঘরে বসে কাজ করছে। এগুলি পরিবর্তন করে আপনি আপনার বাড়ির বিদ্যুৎ বিল কমাতে এবং নিয়ন্ত্রণ করতে পারেন।

সূচকগুলি সাধারণত রুম থেকে রান্নাঘর পর্যন্ত সর্বত্র সুইচবোর্ডে ইনস্টল করা হয়। ভারতে সরবরাহ ভোল্টেজ ২৩০-২৪০ ভোল্ট। এই ভোল্টেজের একটি সূচক প্রতি ঘন্টায় প্রায় ০.৩ থেকে ০.৫ ওয়াট খরচ করে। ধরুন আপনার বাড়িতে ২৪ ঘন্টা বিদ্যুৎ আছে। আপনার বাড়িতে যদি তিনটি কক্ষ, একটি রান্নাঘর এবং দুটি বাথরুমে প্রায় ১০টি সুইচবোর্ড থাকে তবে এটি ৭২ ওয়াট বিদ্যুৎ খরচ করবে।

অনেক সময় ঝড়ের সময় বাড়িতে ইনস্টল করা বৈদ্যুতিক যন্ত্রপাতি পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই সময়ে সমস্ত বৈদ্যুতিক যন্ত্রপাতি বন্ধ করে এই ছোট ইন্ডাক্টরের সাহায্য নেওয়া যেতে পারে। এমন পরিস্থিতিতে এই সূচকটি বলে দিতে পারে আপনার বাড়িতে বিদ্যুৎ আছে কি না। যখনই বিদ্যুৎ চলে আসবে তখনই আপনি একটি সংকেত পাবেন।

ভোল্টেজ পরিবর্তন হলে এটি কম বা বেশি জ্বলতে দেখবেন। যার মাধ্যমে আপনি জানতে পারবেন, বাড়ির বিদ্যুৎ সরবরাহে পরিবর্তন এসেছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *