Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বিরল ঘটনার সাক্ষী হয়ে গেল বাংলাদেশের জাতীয় সংসদ

বিরল ঘটনার সাক্ষী হয়ে গেল বাংলাদেশের জাতীয় সংসদ

বাংলাদেশের জাতীয় সংসদের সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গ্যালারি থেকে সংসদ অধিবেশন পর্যবেক্ষণ করেন। এই ঘটনায় এক বিরল ঘটনার সাক্ষী হয়ে রইল বাংলাদেশের জাতীয় সংসদ। সোমবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিষয়টি সংসদে জানালে পুরো সংসদ ভবন করতালিতে ফেটে পড়ে। এসময় আবদুল হামিদ দাঁড়িয়ে হাত নেড়ে সংসদ সদস্যদের অভিনন্দন জানান।

এরপর বিরোধী দলীয় সংসদ সদস্য ও জাতীয় পার্টির মহাসচিব ড. মুজিবুল হক চুন্নু বলেন, আজ যে ঘটনা প্রত্যক্ষ করলাম সেটি গণতন্ত্রের সৌন্দর্য।

নীরবে, নিভৃতে অভূতপূর্ব ঘটনা। দেশে একজন স্পিকার ছিলেন, ডেপুটি স্পিকার ছিলেন, দুবার রাষ্ট্রপতি ছিলেন। কোনো রাষ্ট্রপতি অবসরের পরে সংসদে এসে অধিবেশন প্রত্যক্ষ করেছেন, এটাই মনে হয় প্রথম। আমি তাকে ধন্যবাদ জানাই।

মোঃ আবদুল হামিদ টানা দুই মেয়াদে ১০ বছর ৪১ দিন রাষ্ট্রপতির দায়িত্ব পালনের পর সম্প্রতি অবসরে গেছেন। পাঁচ বছর আগে ২০১৮ সালে তিনি দেশের ২১তম রাষ্ট্রপতি হিসাবে তার দ্বিতীয় মেয়াদ শুরু করেন। জিল্লুর রহমানের মৃত্যুর পর, আবদুল হামিদ ২০ মার্চ, ২০১৩-এ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন। তারপর তিনি সেই বছরের ২২ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন।

আবদুল হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জ জেলার মিঠামাইন উপজেলার কামালপুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালে ছাত্রলীগে যোগদানের মাধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু করেন এবং ১৯৬৯ সালের শেষ দিকে আওয়ামী লীগে যোগ দেন।

২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি নবম জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন মো. আবদুল হামিদ। ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে তিনি সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *