Friday , October 18 2024
Breaking News
Home / Countrywide / ৮৮ ইউপি নির্বাচনে দেওয়া হচ্ছে না আওয়ামীলীগের নৌকা প্রতীক

৮৮ ইউপি নির্বাচনে দেওয়া হচ্ছে না আওয়ামীলীগের নৌকা প্রতীক

দেশের বিভিন্ন উপজেলায় ধারাবাহিকভাবে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এবার শরীয়তপুর ও মাদারীপুরের ৮৮ ইউনিয়নে আওয়ামী লীগ থেকে মনোনীত দলীয় প্রার্থীকে দলের প্রতীক নৌকা দেওয়া হয়নি। ফলে
ঐ সকল ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থিতায় রয়েছে উন্মুক্ততা।

গতকাল (সোমবার) অর্থাৎ ২৫ অক্টোবর গণভবনে দলের স্থানীয় সরকার প্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় এমন সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে যেসব সদস্য রয়েছেন তাদের কয়েকজন জানান, ওই দুই জেলার ছয়জন সংসদ সদস্যের অনুরোধে ওই ইউনিয়নগুলোতে দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখা হয়েছে।

দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখার অনুরোধ জানিয়ে শরীয়তপুর ও মাদারীপুরের ছয় এমপি দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি দেন। কেননা, ওই দুই জেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের সবাই আওয়ামী লীগের নেতাকর্মী-সমর্থক।

এ বিষয়ে শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাবিদুর রহমান খোকা শিকদার গণমাধ্যমকে জানান, তারা ইউনিয়ন পরিষদ নির্বাচনে তার জেলায় দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখার অনুরোধ জানিয়ে কেন্দ্রে চিঠি পাঠানো হয়েছে। শরীয়তপুর জেলার তিন এমপিসহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে ওই চিঠি পাঠান। যার প্রেক্ষিতে আসন্ন ইউপি নির্বাচনের তৃতীয় ধাপে তার জেলার ৫৫ ইউনিয়নে হচ্ছে নৌকা প্রতীকে নির্বাচন। উন্মুক্ত থাকছে দলীয় প্রার্থিতা।

এ প্রসঙ্গে মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা জানান, তারা দলীয়ভাবে তৃণমূল পর্যায় থেকে সম্ভাব্য প্রার্থীদের তালিকা কেন্দ্রে পাঠান, যাতে সেখান থেকে প্রার্থী চূড়ান্ত করা হয়। এরই ধারাবাহিকতায় ২৬ জন দলীয় মনোনয়ন পান প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনে। তবে তৃতীয় ধাপ থেকে দলীয় প্রার্থিতা উন্মুক্ত থাকায় নৌকা প্রতীক থাকছে না ২৬টি ইউনিয়নে। তৃতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ নভেম্বর।

কয়েক মাস ধরে চলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে দেশের বেশিরভাগ ইউনিয়নে ক্ষমতাসীন দল আওয়ামীলীগের প্রার্থীরা জয়ী হয়েছেন। বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় এমনটি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। এদিকে বিএনপির তরফ থেকে বলা হয়েছে বর্তমান সরকারের তত্বাবধানে নির্বাচন অনুষ্ঠিত হলে নির্বাচনে যাবে না বিএনপি। এদিকে আওয়ামীলীগের পক্ষ থেকে দাবি করা হচ্ছে বিএনপি প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছে যেটা অস্বীকার করা হয়েছে বিএনপির পক্ষ থেকে।

 

 

About

Check Also

বিদেশ যেতে পারলেননা তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন: আটকে দেয়া হলো বিমানবন্দরে

তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মবিন চৌধুরী অভিযোগ করেছেন, তাকে বিদেশে যেতে বাধা দিয়ে বিমানবন্দর থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *