Friday , September 20 2024
Breaking News
Home / National / ‘ড. ইউনূসের বিপক্ষে স্বাক্ষর করবো না’ : ডেপুটি অ্যাটর্নি জেনারেল

‘ড. ইউনূসের বিপক্ষে স্বাক্ষর করবো না’ : ডেপুটি অ্যাটর্নি জেনারেল

নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসকে বিচারিক হয়রানি করা হচ্ছে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়া। বিশ্বের ১৬০ জন বিশিষ্ট ব্যক্তির বিবৃতির পক্ষে সরাসরি অবস্থান নিয়েছেন। একই সঙ্গে তিনি বিবৃতির পক্ষে সাক্ষ্যগ্রহণ করবেন না বলেও সাফ জানিয়েছেন।

সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে ১৬০ জন বিশিষ্ট ব্যক্তির বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেওয়া হয়েছে। এই বক্তব্যের সাক্ষ্য দেওয়ার জন্য আমাদের নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু আমি এই বক্তব্যের সাক্ষ্য না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ১৬০ বিশিষ্ট ব্যক্তিদের বক্তব্য। মুহাম্মদ ইউনূসের বক্তব্যের সাথে আমি একমত। আমি মনে করি ডঃ ইউনুস একজন সম্মানিত মানুষ। তার সম্মান ক্ষুন্ন হয় এবং এটা বিচারিক হয়রানি।

ঢাকার বাইরে থাকায় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তবে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের অন্য কর্মকর্তারা জানান, স্বাক্ষর করার কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন এক টুইট বার্তায় ইউনূসের হয়রানি বন্ধ করতে বিশ্বের প্রতি আহ্বান জানান।

ওই টুইটে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো ১৬০ জনেরও বেশি বিশ্বনেতার বক্তব্য সংযুক্ত করেন। ওই বিবৃতিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, হিলারি ক্লিনটনসহ অনেক বিশ্বনেতা ও নোবেল বিজয়ীর নাম রয়েছে। বিবৃতিতে তারা বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এছাড়াও, ডক্টর কেরি কেনেডি, একজন বিশিষ্ট আমেরিকান আইনজীবী, লেখক এবং মানবাধিকার কর্মী, ইউনূস সম্পর্কে টুইট করেছেন। তিনি বিশ্ববিখ্যাত মানবাধিকার সংস্থা রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের সভাপতি। তিনি সাবেক মার্কিন সিনেটর রবার্ট এফ কেনেডির মেয়ে এবং সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাগ্নি।

২৭শে আগস্ট, ড. সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মুহাম্মদ ইউনূসকে সমর্থন করে একটি চিঠি লিখেছেন। এর একদিন পর আবারও আলোচনায় আসে ১৬০ জন বিশ্বনেতার চিঠি। ইউনূস ও আগামী নির্বাচনে ড.

এর আগে মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান বিচারিক কার্যক্রম স্থগিত এবং বাংলাদেশে আসন্ন সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে শেখ হাসিনার কাছে ১৭৫টি বিশ্ব নেতা একটি খোলা চিঠি লিখেছেন।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস হোর্তা, ইরানের শিরিন এবাদি এবং আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন।

সোমবার প্রকাশিত ওই চিঠিতে বলা হয়, তারা অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে মামলা নিয়ে উদ্বিগ্ন এবং অনুভব করেছেন যে তাকে টার্গেট করা হচ্ছে। চিঠিতে আরও বলা হয়, অধ্যাপক ইউনূস ক্রমাগত বিচার বিভাগীয় হয়রানির শিকার হচ্ছেন।

প্রফেসর ইউনূসের পক্ষে ২৮ আগস্ট বিশ্বের ১৬০ জন সুপরিচিত ব্যক্তি ও নেতা একটি খোলা চিঠি দেন। চিঠিটি যুক্তরাষ্ট্র ভিত্তিক সাইজিওন পিআর নিউজওয়্যারের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। বিবৃতিদাতাদের মধ্যে শতাধিক নোবেল বিজয়ী অন্তর্ভুক্ত। চিঠিতে অধ্যাপক ইউনূসকে কারাদণ্ড দেওয়া হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়।

অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে চলমান মামলার কার্যক্রম অবিলম্বে স্থগিত করার আহ্বান জানানো হয়েছে। মামলায় তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো বাংলাদেশের অভ্যন্তরে নিরপেক্ষ বিচারক এবং দেশের বাইরের আইন বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি প্যানেল পর্যালোচনার জন্য আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “আমরা আত্মবিশ্বাসী যে তার বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি এবং শ্রম আইন লঙ্ঘনের অভিযোগের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করার পরে, তাকে নির্দোষ প্রমাণ করা হবে।”

এর আগে গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একই ধরনের খোলা চিঠি দেন বিশ্বের ৪০ জন রাজনীতিবিদ, কূটনীতিক, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার মানুষ।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *