Friday , September 20 2024
Breaking News
Home / International / মার্কিন সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট মিরা রেজনিক আসছেন ঢাকায়, জানা গেল বিশেষ সেই কারণ

মার্কিন সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট মিরা রেজনিক আসছেন ঢাকায়, জানা গেল বিশেষ সেই কারণ

আগামীকাল মঙ্গলবার ঢাকায় নবম নিরাপত্তা সংলাপে বসছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। নিরাপত্তা সংলাপে ওয়াশিংটনের পক্ষে নেতৃত্ব দিতে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সামরিক বিষয়ক ব্যুরোর উপ-সহকারী সচিব মিরা রেজনিক।

সোমবার (৪ সেপ্টেম্বর) ঢাকায় মার্কিন দূতাবাস এক টুইট বার্তায় রেজনিকের ঢাকায় আসার খবর নিশ্চিত করেছে।

টুইটে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক-সামরিক বিষয়ক উপ-সহকারী সচিব মিরা রেজনিককে স্বাগতম। ইউএস-বাংলাদেশ দ্বিপাক্ষিক নিরাপত্তা সংলাপে তিনি ঢাকায় রয়েছেন। মার্কিন প্রতিনিধিদল আঞ্চলিক উন্নয়ন, মানবাধিকার, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাস দমন বিষয়ে আলোচনা করবে।

এদিকে, মার্কিন দূতাবাস রবিবার বলেছে যে নিরাপত্তা সংলাপ একটি বার্ষিক বেসামরিক অনুষ্ঠান যেখানে আমাদের নিরাপত্তা সম্পর্কের সমস্ত দিক নিয়ে আলোচনা করা হয়। উভয় পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তিরক্ষা, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাস দমন নিয়ে আলোচনা করবেন। এই সংলাপ আমাদের দুই সরকারের মধ্যে ব্যাপক নিরাপত্তা সম্পর্কের অংশ।

ঢাকার পক্ষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সংলাপে নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, ওয়াশিংটনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির রাজনৈতিক সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক।

মার্কিন দূতাবাস বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে নিরাপত্তা অংশীদারিত্ব অত্যন্ত শক্তিশালী এবং আমাদের দুই দেশের ইন্দো-প্যাসিফিক অঞ্চলে অভিন্ন স্বার্থ রয়েছে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে মুক্ত, নিরবচ্ছিন্ন, শান্তিপূর্ণ এবং সুরক্ষিত রাখার অভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে দুই দেশ। এই পারস্পরিক লক্ষ্য অর্জনের জন্য সারা বছর ধরে বিভিন্ন সংলাপের আয়োজন করা হয়।

About Babu

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *