Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তিস্তা পানি চুক্তি প্রধানমন্ত্রী অবশ্যই উত্থাপন করবেন: পররাষ্ট্র সচিব

তিস্তা পানি চুক্তি প্রধানমন্ত্রী অবশ্যই উত্থাপন করবেন: পররাষ্ট্র সচিব

জি-টোয়েন্টি সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকে তিস্তা, গঙ্গাসহ অভিন্ন নদীর পানি সমস্যা নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

রোববার (৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘে বাংলাদেশের পানির প্রতিশ্রুতি বিষয়ক এক আলোচনা সভা শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘তিস্তা পানি চুক্তি প্রধানমন্ত্রী অবশ্যই উত্থাপন করবেন। এছাড়াও অন্যান্য সমস্যা আছে। আমাদের ৫৪টি অভিন্ন নদী আছে। গঙ্গা জল চুক্তির মেয়াদও শীঘ্রই শেষ হবে। তাই যৌথ নদী কমিশন সব বিষয়ে আলাদাভাবে আলোচনা করছে। তবে সর্বোচ্চ রাজনৈতিক পর্যায়ে আমরা তিস্তা নিয়ে আলোচনা করে এসেছি বা করছি।

তবে পররাষ্ট্র সচিব জানান, তিস্তায় ভারতের অংশে খাল খননের তথ্য চেয়ে দিল্লিতে পাঠানো চিঠির জবাব এখনো পায়নি ঢাকা।

এদিকে পানি ব্যবহার প্রসঙ্গে পররাষ্ট্র সচিব বলেন, আমাদের সচেতনতা বাড়াতে হবে। আমরা মনে করি আমাদের প্রচুর পানি আছে এবং চিন্তার কিছু নেই। পরবর্তী ২০ বছর পরে উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। জনসচেতনতা বাড়াতে হবে। সেখানে যে পানি আছে তার ভালো ব্যবহার কিভাবে করা যায়।’

৮ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। সেখানে আমন্ত্রণ জানানো হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সম্মেলনের ফাঁকে দুই দেশের শীর্ষ নেতাদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *