Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / পোস্টাফিসের যে স্কিমে টাকা রাখলে ৫ বছর পর পাবেন ২৮ লাখ টাকা

পোস্টাফিসের যে স্কিমে টাকা রাখলে ৫ বছর পর পাবেন ২৮ লাখ টাকা

আপনার কাছে থাকলে টাকা খরচ করে ফেলছেন? তাই হাতে বেশি টাকা না রেখে বিভিন্ন স্কিমে বিনিয়োগ করা বুদ্ধিমানের কাজ হবে পোস্ট অফিস জাতীয় সঞ্চয় শংসাপত্রে যদি আপনি ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন তবে পোস্ট অফিস বর্তমানে এই স্কিমের অধীনে ৭.৭০ শতাংশ সুদ দিচ্ছে।

জাতীয় সঞ্চয় শংসাপত্র হল পোস্ট অফিসের অধীনে একটি সঞ্চয় প্রকল্পর নেশনাল সার্টিফিকেট। যেকোনো প্রাপ্তবয়স্ক, শিশু এবং যেকোনো ট্রাস্ট এই সার্টিফিকেট কিনতে পারবে। এ ছাড়া দুজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি যৌথভাবে এই সার্টিফিকেট কিনতে পারবেন। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) দেশের যেকোনো পোস্ট অফিস থেকে কেনা যাবে।

জাতীয় সঞ্চয় শংসাপত্রের সুবিধা – জাতীয় সঞ্চয় শংসাপত্রে বিনিয়োগ আয়কর ত্রাণ প্রদান করে। জাতীয় সঞ্চয় শংসাপত্রে বিনিয়োগ আয়কর আইনের ধারা ৮০C এর অধীনে অব্যাহতিপ্রাপ্ত।

NSC একটি সরকার সমর্থিত প্রকল্প। তাই নিশ্চিত রিটার্ন গ্যারান্টি আছে। শুধু তাই নয়, এই স্কিমে ১.৫ লক্ষ টাকার বিনিয়োগ আয়কর আইনের ধারা ৮০C-এর অধীনে ছাড়যোগ্য। দেখা যাক NSC-তে ১ লক্ষ থেকে ১ কোটি টাকার বিনিয়োগে কতটা সুদ পাওয়া যায়৷

৫ বছরে ১ লাখ টাকা জমা দিয়ে মোট ৪৪,৯০৩ টাকা সুদ পাওয়া যায়। অর্থাৎ, পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার পরে, বিনিয়োগকারী পাবেন ১.৪৪ লাখ টাকা।

৩ লক্ষ টাকা বিনিয়োগ করলে সুদের পরিমাণ বাড়বে অর্থাৎ ৫ বছরে ১.৩৪ লক্ষ সুদ পাওয়া যাবে। অর্থাৎ মেয়াদ শেষে বিনিয়োগকারী পাবেন ৪.৩৪ লাখ টাকা।

২০ লাখ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছরে ৮.৯৮ লাখ টাকা সুদ পাওয়া যাবে। মেয়াদ শেষে ২৮.৯৮ লাখ টাকা পাবেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *