Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / গ্রাহকদের ভোগান্তি, এই মাসেই বাড়বে ঋণের সুদহার

গ্রাহকদের ভোগান্তি, এই মাসেই বাড়বে ঋণের সুদহার

নতুন মুদ্রানীতিতে নির্দিষ্ট সুদের হার থেকে সরে এসে বাজারভিত্তিক সুদের হার করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি অর্থবছরের জুলাই থেকে ‘স্মার্ট’ পদ্ধতি ব্যবহার করে ঋণের সুদের হার নির্ধারণ করা হয়েছে। ঋণের সুদের হার নির্ধারণে সাধারণত ব্যাংক সর্বোচ্চ ৩ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠান ৫ শতাংশ ‘স্মার্ট’ অর্থাৎ ছয় মাসের চলমান গড় ট্রেজারি বিলের হার যোগ করতে পারে। গত আগস্টে ১৮২ দিনের ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদের হার (SMART) ছিল ৭.১৪ শতাংশ। সেপ্টেম্বরে সব স্তরে সুদের হার সীমা বাড়তে চলেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে গত ১ জুলাই থেকে সুদের হারের নতুন ব্যবস্থা চালু হয়েছে। এর আগে ২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদের হার ছিল ৯ শতাংশ। বাংলাদেশ ব্যাংক প্রতি মাসে স্মার্ট রেট প্রকাশ করে। এছাড়া ব্যাংকগুলো সাধারণত সর্বোচ্চ ৩ এবং আর্থিক প্রতিষ্ঠান ৫ শতাংশ সুদ যোগ করতে পারে।

কিন্তু SMART দিয়ে কৃষি ঋণে ২ শতাংশ যোগ করা যাবে। এর ফলে সেপ্টেম্বরে কৃষি ঋণের সর্বোচ্চ সুদের হার হবে ৯ দশমিক ১৪ শতাংশ। এবং CMSME, ব্যক্তিগত এবং গাড়ি ক্রয় ঋণের উপর অতিরিক্ত ১ শতাংশ তদারকি চার্জ ধার্য করা যেতে পারে। অর্থাৎ এসব ক্ষেত্রে সর্বোচ্চ সুদ হবে ১১ দশমিক ১৪ শতাংশ।

ব্যাঙ্কগুলির ক্ষেত্রে, শুধুমাত্র ঋণের একটি সীমা রয়েছে, তবে আর্থিক প্রতিষ্ঠানগুলিতে আমানতের সুদের হারেরও একটি সীমা রয়েছে। এসব প্রতিষ্ঠান স্মার্টের সঙ্গে সর্বোচ্চ ২ শতাংশ সুদ যোগ করে আমানত সংগ্রহ করতে পারবে। এতে করে এসব প্রতিষ্ঠানের ঋণের সর্বোচ্চ সুদের হার হবে ১২ দশমিক ১৪ শতাংশ এবং আমানতে ৯ দশমিক ১৪ শতাংশ।

চলতি বছরের জানুয়ারি থেকে ১৮২ দিনের ট্রেজারি বিলের ৬ মাসের গড় সুদের হার প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। সেখানে দেখা যায়, গত জানুয়ারিতে স্মার্ট ছিল ৬ দশমিক ৯৬ শতাংশ। এরপর প্রতি মাসে তা কিছুটা বেড়ে গত মে মাসে ৭.১৩ শতাংশে দাঁড়িয়েছে। জুন ও জুলাইয়ে তা কিছুটা কমে ৭.১০ শতাংশে নেমে আসে।

আইএমএফের পরামর্শে বাংলাদেশ ব্যাংক নব্বইয়ের দশক থেকে নিয়ন্ত্রণ ব্যবস্থার বাইরে বাজারভিত্তিক সুদের হার ব্যবস্থা চালু করে। তবে, ব্যবসায়ীদের সুবিধার্থে 2020 সালের এপ্রিল থেকে ৯ শতাংশ সুদের হারের সীমা আরোপ করা হয়েছে। বিভিন্ন পর্যায়ে সীমা তুলে নিতে বলা হলেও নীরব রয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণের শর্তাবলীর আলোকে নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *