Friday , September 20 2024
Breaking News
Home / National / নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন : বাংলাদেশে কাঠগড়ায় মিলিয়ন মিলিয়ন মানুষ, শ্বাসরোধ করা হচ্ছে গণতন্ত্র

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন : বাংলাদেশে কাঠগড়ায় মিলিয়ন মিলিয়ন মানুষ, শ্বাসরোধ করা হচ্ছে গণতন্ত্র

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৫০০ ,০০০ সদস্যের মধ্যে প্রায় অর্ধেক (২ .৫ মিলিয়ন) তাদের বিরুদ্ধে রাজনৈতিক মামলা রয়েছে। নির্বাচনের আগে এসব নেতাকর্মীদের আন্দোলনের চেয়ে আদালতে হাজিরা ও মামলা-মোকদ্দমা নিয়েই ব্যস্ত থাকতে হয়। প্রতিদিন হাজার হাজার নেতাকর্মীকে আদালতে হাজিরা দিতে হয়।

শনিবার নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত এক বিশেষ প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমস দক্ষিণ এশিয়ার ব্যুরো প্রধান মুজিব মাশালের লেখা প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের জনাকীর্ণ আদালত কক্ষে দেশের বহুদলীয় গণতন্ত্রকে পরিকল্পিতভাবে শ্বাসরোধ করা হচ্ছে। প্রায় প্রতিদিনই বিচারকের সামনে দাঁড়ান বিরোধী দলের হাজার হাজার নেতা-কর্মী ও সমর্থক। তাদের বিরুদ্ধে আনা অভিযোগগুলি সাধারণত অস্পষ্ট এবং তাদের সমর্থন করার জন্য খুব কম প্রমাণ নেই। নির্বাচনের কয়েক মাস আগে বিরোধী দলকে অচল করার চেষ্টা এখন বেশ প্রকট।

সম্প্রতি একদিন সকালে ম্যাজিস্ট্রেট আদালতে বিএনপি নেতা সাইফুল আলম নীরবকে হাতকড়া পরিয়ে দেওয়া হয়। নীরবের নামে ৩১৭ থেকে ৩৯৪টি মামলা রয়েছে। তার আইনজীবীরাও মামলার সংখ্যা নিয়ে অনিশ্চিত। আদালতের বাইরে আরও কয়েক ডজন সমর্থক ছিল যাদের বিরুদ্ধে ৪০০ টি মামলা রয়েছে। তারা বৃষ্টিতে স্যাঁতসেঁতে একটি গলিতে অপেক্ষা করছিল। পুলিশ বারবার বাঁশি বাজিয়ে তাদের সরিয়ে দিচ্ছিল নতুন রাজনৈতিক বন্দীদের জন্য।

আব্দুল সাত্তার নামে এক সমর্থক বলেন, আমি আর কোনো কাজ করতে পারছি না। তার বিরুদ্ধে ৬০টি মামলা রয়েছে। সপ্তাহে তিন-চার দিন কাটত তাঁর দরবারে। এক মামলা থেকে অন্য মামলায় ছুটে যাওয়াই এখন তার জীবন।

সাম্প্রতিক বছরগুলিতে, বাংলাদেশ বিশ্বের জন্য একটি অর্থনৈতিক সাফল্যের গল্প, লিখেছেন মুজিব মশাল। পোশাক রপ্তানি শিল্পের প্রতি দৃঢ় ফোকাস বাংলাদেশে ডলারের স্থিতিশীল প্রবাহ নিশ্চিত করেছে। শিল্পটি অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়িয়েছে এবং লক্ষ লক্ষ মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনেছে।

তবে এই সাফল্যের আড়ালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজনৈতিক সংহতির প্রচারণা চালাচ্ছেন। বিরোধীদলীয় নেতা, বিশ্লেষক ও কর্মীরা বলছেন, এর লক্ষ্য বাংলাদেশকে একদলীয় রাষ্ট্রে পরিণত করা। গত ১৪ বছর ক্ষমতায় থেকে তিনি প্রতিষ্ঠানগুলোকে নিজের নিয়ন্ত্রণে নিয়ে এসেছেন। এই স্থানগুলো তার অনুসারীদের দ্বারা পরিপূর্ণ। তার লক্ষ্য শিল্পী, সাংবাদিক, অ্যাক্টিভিস্ট এবং এমনকি নোবেল শান্তি পুরস্কার বিজয়ীরাও অন্তর্ভুক্ত। মুহাম্মদ ইউনূসও।

বাংলাদেশে ডিসেম্বর বা জানুয়ারিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। এমন প্রেক্ষাপটে আবারো উত্তপ্ত হয়ে উঠছে বাংলাদেশ। ভোটকে তাদের শেষ লড়াই হিসেবে দেখছে বিরোধীরা।

অন্যদিকে শেখ হাসিনার সহযোগীরা বলছেন, বিএনপিকে কোনোভাবেই জয়ী হতে দেওয়া যাবে না। কারণ তারা ক্ষমতায় এলে আমাদের ‘হত্যা’ করবে।

প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারি ও ইউক্রেনে রাশিয়ার হামলার পর বাংলাদেশের অর্থনীতি চ্যালেঞ্জের মুখে পড়েছে। খাদ্য ও জ্বালানির দাম বেড়েছে। প্রধানমন্ত্রী বলেন, এটা আমাদের অর্থনীতিতে বড় ধরনের চাপ সৃষ্টি করেছে।

বাংলাদেশের ক্রমবর্ধমান খাদ্য মূল্য এবং বিদ্যুতের ঘাটতি জনগণের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। শেখ হাসিনা যেখানে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন অনুষ্ঠানের কথা বলছেন, সেখানে বিরোধীরা জনমনে সুষ্ঠু নির্বাচন না হওয়া, খাদ্যের দাম বৃদ্ধি, বিদ্যুতের স্বল্পতাকে কাজে লাগানোর চেষ্টা করছে।

কয়েকদিন আগে বড় সমাবেশ করেছে বিএনপি। সেখানে তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং আটক দলীয় রাজনীতিকদের মুক্তি দাবি করেন। কিন্তু তারা যতই ঢাকার দিকে আসতে থাকে, স্লোগান ততই উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে।

একই সঙ্গে পুলিশের হস্তক্ষেপ ছাড়াই ক্ষমতাসীন দলের পক্ষ থেকে সমাবেশের আয়োজন করা হয়, যেখানে বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের অবস্থানের সমালোচনা করেন নেতারা। তাদের নির্বাচন পর্যবেক্ষণ করার কথা স্বীকার করেছেন। সম্প্রতি তারা আসন্ন সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের জন্য আলাদা ভিসা নীতি ঘোষণা করেছে।

কয়েক সপ্তাহ পর বিএনপি আরেকটি সমাবেশ করতে গেলে সরকার শক্তি প্রদর্শন করে। এ সময় নতুন করে ৫শ মামলা দায়ের করা হয়। এতে বোঝা যায়, পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞার কারণে সরকার খুব বেশি ক্ষতিগ্রস্ত হবে না।

সরকার জনগণের বিরুদ্ধে তরবারি চালাচ্ছে বলে মন্তব্য করেছেন নির্বাসিত আইনজীবী ও মানবাধিকার কর্মী আশরাফ জামান। বর্তমানে তিনি এশিয়ান হিউম্যান রাইটস কমিশনে দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, একই মামলায় অনেককে আসামি করছে পুলিশ। এর মধ্যে রয়েছে রাষ্ট্রবিরোধী কার্যকলাপ বা পুলিশকে বাধা দেওয়ার মামলা। এসব মামলায় অনেক অজ্ঞাতনামা ব্যক্তিকে উল্লেখ করা হয়েছে যাতে নতুনদের অন্তর্ভুক্ত করা যায় এবং যেকোনো সময় গ্রেফতার করা যায়।

মানবাধিকার কর্মীরা জানান, আসামিরা কয়েক মাস জেলে ছিলেন এবং বিভিন্ন হয়রানির শিকার হন। আইনজীবীরা বলেন, রাজনৈতিক মামলায় জামিন পাওয়া কঠিন হয়ে পড়েছে।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *