Friday , September 20 2024
Breaking News
Home / Sports / যে সমীকরণে সুপার ফোরে যেতে পারে বাংলাদেশ

যে সমীকরণে সুপার ফোরে যেতে পারে বাংলাদেশ

এশিয়া কাপে এখন পর্যন্ত দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। গ্রুপ পর্বে এখনো চারটি ম্যাচ বাকি। দুই দলই এখনো মাঠে নামেনি। তবে এরই মধ্যে শুরু হয়ে গেছে সমীকরণের হিসাব-নিকাশ। কারণ গ্রুপ পর্বে প্রতিটি দল মাত্র দুটি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে।

‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা ও আফগানিস্তান। বৃহস্পতিবার ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। এতে এশিয়া কাপের সহ-আয়োজক দেশ সুপার ফোরে এক পা রেখেছে। আর হেরে যাওয়ায় বিপাকে পড়েছে টাইগাররা।

সুপার ফোরে জায়গা পেতে বাংলাদেশকে মেলাতে হবে কঠিন সমীকরণ। ৩ সেপ্টেম্বর লাহোরে আফগানিস্তানের মুখোমুখি হবে সাকিববাহিনী। সেই ম্যাচটি বাংলাদেশের জন্য ‘ডু অর ডাই’। জিতলে সুপার ফোরে সুযোগ থাকবে। সেই সঙ্গে দেখতে হবে শ্রীলঙ্কার দ্বিতীয় ও শেষ ম্যাচের দিকে। হারলে সরাসরি টুর্নামেন্ট থেকে বাদ পড়বে।

৫ সেপ্টেম্বর লাহোরে মুখোমুখি হবে শ্রীলঙ্কা-আফগানিস্তান। এই ম্যাচে আফগানিস্তানকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি সুপার ফোরে যাবে শ্রীলঙ্কা। রানার্সআপ হয়ে শেষ চারে উঠবে বাংলাদেশ। তবে আফগানিস্তানের কাছে শ্রীলঙ্কা হারলে তিন দলের প্রত্যেকের একটি করে জয় গণনা করা হবে রান রেটে।

আরও পড়ুন: এশিয়া কাপে লিটনকে পেলেন সাকিব!

রান রেটের দিক থেকে এগিয়ে থাকা দুই দলই খেলবে সুপার ফোর পর্বে। তিনটি দল একটি করে জিতলেও রেটিংয়ে পিছিয়ে থাকা দলটি টুর্নামেন্ট থেকে বাদ পড়বে।

‘এ’ গ্রুপের দলগুলোর মধ্যে শক্তির বিচারে নেপালের চেয়ে এগিয়ে ভারত-পাকিস্তান। নেপালের বিপক্ষে এরই মধ্যে বিশাল ব্যবধানে জয় পেয়েছে স্বাগতিক পাকিস্তান। শনিবার মুখোমুখি হবে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান।

এই ম্যাচে ভারতের কাছে বাবর আজমা হারলেও সুপার ফোর তাদের জন্য প্রায় নিশ্চিত। কারণ নেপালের বিপক্ষে ২৩৮ রানের বিশাল জয়ে রান রেটে অনেকটাই এগিয়ে পাকিস্তান। আবার পাকিস্তান ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চার নিশ্চিত করবে। সেক্ষেত্রে ভারতীয় ভক্তদের চোখ থাকবে ভারত-নেপাল ম্যাচের দিকে। কিন্তু শক্তির বিচারে ভারতকে হারানো নেপালের পক্ষে প্রায় অসম্ভব।

About Rasel Khalifa

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *