Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ক্ষমতা একজনের হাতে থাকলে সব কাজ ভালোভাবে করা সম্ভব নয়: প্রধান বিচারপতি

ক্ষমতা একজনের হাতে থাকলে সব কাজ ভালোভাবে করা সম্ভব নয়: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, সব ক্ষমতা একজনের হাতে থাকলে সব কাজ ভালোভাবে করা সম্ভব নয়। মঙ্গলবার (২৯ আগস্ট) সুপ্রিম কোর্ট মেডিয়েশন সেন্টার অ্যান্ড কোর্ট টেকনোলজির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, আমি প্রধান বিচারপতি হওয়ার পর আমার মনে হয়েছে ক্ষমতা এক হাতে থাকায় সব কাজ ভালোভাবে করা সম্ভব নয়। এর জন্য কিছু সমমনা মানুষ দরকার। সেই দৃষ্টিকোণ থেকে দেশের আট বিভাগের জন্য আটজন বিচারপতি নিয়ে আমরা মনিটরিং কমিটি গঠন করেছি। দায়িত্বপ্রাপ্ত বিচারপতিরা বিভিন্ন জেলায় ঘুরে বেড়িয়েছেন। এ ছাড়া ভার্চুয়ালি বিভিন্ন জেলার বিচারকদের সঙ্গে কথা বলে তাদের সমস্যার কথা শুনেছেন এবং সমাধানের চেষ্টা করেছেন। ফলে, বিভিন্ন জেলার মামলা নিষ্পত্তির হার উল্লেখযোগ্য হারে বেড়েছে।

তিনি বলেন, দেশের দরিদ্র মানুষের পাশাপাশি সাধারণ মানুষের দিকে তাকিয়ে বিচার বিভাগকে এগিয়ে যেতে হবে। এখন আপনারা এক আপনারা জাজমেন্ট পেয়ে যাবেন। মামলার সব রেকর্ড এখন হাতের মুঠোয় চলে এসেছে। এভাবেই আমাদের এগিয়ে যেতে হবে। কিছু সমস্যা থাকবেই। তবে, সমস্যার সমাধানও আমাদেরই করতে হবে।

প্রধান বিচারপতি আরও বলেন, বাংলার দরিদ্র মানুষ ও মানুষের দিকে তাকিয়ে দেশের অর্গানগুলো যেভাবে এগিয়ে যাচ্ছে, বিচার বিভাগকেও সেভাবে এগিয়ে যেতে হবে। এ ব্যাপারে একে অপরকে সাহায্য করতে হবে সকলকে। তাহলেই বিচার বিভাগ এগিয়ে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি নাঈমা হায়দার, বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন, তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির প্রমুখ।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *