Friday , September 20 2024
Breaking News
Home / International / নতুন সংকটে পড়ল ইতালি, জারি করা হতে পারে জরুরি অবস্থা

নতুন সংকটে পড়ল ইতালি, জারি করা হতে পারে জরুরি অবস্থা

উত্তর আফ্রিকা, বলকান ও এশিয়ার বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীদের চাপে বড় ধরনের সংকটের মধ্য দিয়ে যাচ্ছে ইতালি। দেশের একটি সীমান্ত শহরের মেয়রের মতে, সরকারের উচিত অবিলম্বে সীমান্তবর্তী শহরে জরুরি অবস্থা ঘোষণা করা।

সরকারী সরকারী তথ্য অনুসারে, ২০২৩ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত, ১৮০ ,০০০ এরও বেশি অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে এসেছে। ইতালির ইতিহাসে বছরের প্রথম আট মাসে এত বেশি অভিবাসী আগমন ঘটেনি, পুরো এক বছরের মধ্যেই।

ল্যাম্পেডুসার পুলিশ প্রধান ইমানুয়েল রিসিফেরি রয়টার্সকে নিশ্চিত করেছেন যে গত সপ্তাহে ইতালির দক্ষিণতম দ্বীপ ল্যাম্পেডুসায় ৪,২০০ জনেরও বেশি অভিবাসী এসেছেন।

স্লোভেনিয়া সীমান্তে ইতালীয় শহর ট্রিয়েস্টের মেয়র রবার্তো ডিপিয়াজা ইতালীয় প্রেস কোরিয়ারে ডেলা সেরাকে বলেছেন, “আমি ১৯৯০ সাল থেকে অভিবাসন সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করছি। আমার পুরো জীবনে আমি এত বেশি দেখিনি। মাত্র আট মাসের মধ্যে অভিবাসীরা আসছে।এই আগ্রাসন বন্ধ করতে সরকারের উচিত সীমান্তবর্তী শহরগুলোতে জরুরি অবস্থা জারি করা।

এদিকে, ল্যাম্পেডুসা সহ বিভিন্ন ইতালীয় সীমান্ত শহরে আশ্রয়কেন্দ্রগুলি অভিবাসীদের দ্বারা উপচে পড়ছে, অনেক কেন্দ্রে নতুন অভিবাসীদের জন্য জায়গা নেই।

আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা রেড ক্রসের ইতালীয় শাখার সভাপতি রোজারিও ভ্যালাস্ট্রো সোমবার এক ফেসবুক পোস্টে বলেছেন, “আমি মনে করি যে শুধু ইতালি নয়, ইউরোপের অন্যান্য উন্নত দেশগুলিও বর্তমানে একই সমস্যায় ভুগছে।” সরকারের অভিবাসন নীতিকে আরও আধুনিক ও মানবিক করা উচিত এবং এর জন্য প্রয়োজনীয় সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া উচিত বলেও মনে করি।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *