Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / তিন সেক্টরের সঞ্চয়কারীদের বড় সুখবর দিলো এনবিআর ব্যাংক

তিন সেক্টরের সঞ্চয়কারীদের বড় সুখবর দিলো এনবিআর ব্যাংক

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের উপর উৎসে কর, ব্যাংক আমানতের মুনাফা এবং রপ্তানি প্রণোদনা চূড়ান্ত কর হিসাবে বিবেচিত হবে। অর্থাৎ আয়ের ওপর নতুন করে কোনো কর দিতে হবে না।

বুধবার (২৩ আগস্ট) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী তিন সেক্টরের জনগণকে অনেক ছাড় দেওয়া হয়েছে।

এনবিআর কর্মকর্তাদের মতে, আয়কর আইন-২০২৩ অনুযায়ী ব্যাংক জমার আয়ের ওপর ১০ শতাংশ উইথহোল্ডিং ট্যাক্সের নিয়ম ছিল। এর পরে, আমানতকারী যখন রিটার্ন ফাইল করে, তখন আরও ২৫ শতাংশ ট্যাক্স কেটে নেওয়া হয়।

তবে বুধবারের বিজ্ঞপ্তি অনুযায়ী পরবর্তী ২৫ শতাংশ কর আর দিতে হবে না। যাদের রিটার্ন দাখিল করার প্রয়োজন নেই, তাদের উৎসে বেশি কর দিতে হবে না। একইভাবে, সঞ্চয়পত্রে বিনিয়োগের জন্য উৎসে করের বাইরে অতিরিক্ত কর লাগবে না।

এ ছাড়া ব্যবসায়ীরা রপ্তানির বিপরীতে নির্দিষ্ট হারে নগদ প্রণোদনা পান। নতুন এই প্রণোদনার ক্ষেত্রে মোট সাড়ে ২৭ শতাংশ কর রাখা হয়েছে। এর মধ্যে উৎসে কর হিসেবে কেটে নেওয়া হয়েছে ১০ শতাংশ। বাকি সাড়ে ১৭ শতাংশ কর দিতে হয়েছে ওই ব্যবসায়ীদের আয়কর রিটার্ন দাখিলের সময়।

তবে, নতুন প্রজ্ঞাপন অনুযায়ী, এই ক্ষেত্রেও উৎসে করের অতিরিক্ত ট্যাক্স দিতে হবে না।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *