Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / হঠাৎ ড. ইউনূসকে নিয়ে ১৬০ বিশ্বনেতার খোলাচিঠি, রাজনীতিতে নতুন মোড়

হঠাৎ ড. ইউনূসকে নিয়ে ১৬০ বিশ্বনেতার খোলাচিঠি, রাজনীতিতে নতুন মোড়

শান্তিতে নোবেল বিজয়ী, বাংলাদেশী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূসের প্রতি বাংলাদেশ সরকারের আচরণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে এই বছরের মার্চ মাসে রাজনীতি, কূটনীতি, ব্যবসা, শিল্প ও শিক্ষার ৪০ জন বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি খোলা চিঠি লিখে। তাদের মধ্যে ছিলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন, প্রয়াত মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডির ছেলে টেড কেনেডি জুনিয়র।

সেই খোলা চিঠির ধারাবাহিকতায় শতাধিক নোবেল বিজয়ীসহ ১৬০ জনেরও বেশি বিশ্বনেতা প্রধানমন্ত্রীর কাছে নতুন চিঠিতে স্বাক্ষর করেছেন। তাদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, পূর্ব তিমুরের প্রেসিডেন্ট হোসে রামোস-হোর্টা, সাবেক আইরিশ প্রেসিডেন্ট মেরি রবিনসন, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের মতো ব্যক্তিত্ব রয়েছেন। চিঠির স্বাক্ষরকারীদের মধ্যে একজন, রেজাল্টস অ্যান্ড সিভিক কারেজের প্রতিষ্ঠাতা স্যাম ডেলি-হ্যারিস একটি বিবৃতিতে চিঠিটি প্রকাশ করেছেন।

চিঠির শুরুতে ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’কে উদ্দেশ্য করে আমরা বাংলাদেশের বন্ধু হিসেবে নোবেল বিজয়ী, নির্বাচিত কর্মকর্তা, ব্যবসায়ী ও সুশীল সমাজের নেতৃবৃন্দকে লিখছি।১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে আপনাদের জাতি যে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে আমরা তার প্রশংসা করি।

যাইহোক, বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি সাম্প্রতিক হু/মকি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা বিশ্বাস করি, আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া এবং নির্বাচনের প্রশাসন দেশের সব বড় দলের কাছে গ্রহণযোগ্য হওয়া খুবই গুরুত্বপূর্ণ। আগের দুটি জাতীয় নির্বাচনে বৈধতার অভাব ছিল।

মানবাধিকারের জন্য যে হু/মকি বর্তমান প্রেক্ষাপটে আমাদের উদ্বিগ্ন তা হল নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের মামলা। সম্প্রতি তাকে টার্গেট করা হয়েছে বলে আমরা উদ্বিগ্ন। আমরা বিশ্বাস করি এটি ক্রমাগত বিচার বিভাগীয় হয়রানি।

আমরা বিনীতভাবে অনুরোধ করছি আপনি অবিলম্বে অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে বর্তমান আইনি কার্যক্রম স্থগিত করুন।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইনি বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত করার সুযোগ সহ আপনার দেশের মধ্যে থেকে নিরপেক্ষ বিচারকদের একটি প্যানেল অভিযোগটি পর্যালোচনা করবে। আমরা নিশ্চিত যে তার বিরুদ্ধে দু/র্নীতি বিরোধী এবং শ্রম আইনের মামলাগুলির যে কোনও পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা তাকে অব্যাহতি দেবে।

আপনি জানেন, ‘কীভাবে সামাজিক ব্যবসা শূন্য দারিদ্র্য, শূন্য বেকারত্ব এবং আন্তর্জাতিক অগ্রগতির জন্য শূন্য নেট কার্বন নির্গমনের শক্তি হতে পারে’ বিষয়ে অধ্যাপক ইউনূসের কাজ আমাদের সকলের জন্য অনুপ্রেরণাদায়ক।

সাম্প্রতিক দশকগুলোতে বাংলাদেশ এবং বাংলাদেশিরা কীভাবে বৈশ্বিক অগ্রগতিতে অবদান রেখেছেন তার একটি প্রধান উদাহরণ তিনি। আমরা আন্তরিকভাবে কামনা করি যে তিনি নি/পীড়ন বা হ/য়রানি থেকে মুক্ত হয়ে তার উদ্ভাবনী কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম হন।

চিঠির উপসংহারে বলা হয়েছে, “আমরা আশা করি আপনি নিশ্চিত করবেন যে এই আইনি সমস্যাগুলি একটি সমীচীন, নিরপেক্ষ এবং ন্যায্যভাবে সমাধান করা হয়েছে।” এছাড়াও আগামী দিনে একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচন নিশ্চিত করা এবং সকল মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়া। আগামী দিনে কীভাবে এই সমস্যাগুলি সমাধান করা হয় তার উপর নজর রাখতে আমরা বিশ্বজুড়ে লক্ষ লক্ষ উদ্বিগ্ন নাগরিকদের সাথে যোগ দেব।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *