Friday , September 20 2024
Breaking News
Home / International / রাষ্ট্রপ্রধানের বিরোধিতার খেসারত, মন্ত্রী থেকে হলেন ট্রাকচালক

রাষ্ট্রপ্রধানের বিরোধিতার খেসারত, মন্ত্রী থেকে হলেন ট্রাকচালক

কোমি প্রজাতন্ত্র। রাশিয়ার পূর্ব ইউরোপীয় অংশে একটি ছোট অঞ্চল। ৪১৫,৯০০ বর্গকিলোমিটার আয়রন ম্যান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশের ৭২৬,০০০ মানুষের ভাগ্য। রাষ্ট্রপ্রধান থেকে ১৬ টি শহর, ২১১ টি পৌরসভা এবং ১৭৫ টি গ্রামে, দেশের প্রতিটি সাধারণ মানুষ রাশিয়ার প্রতি অনুগত। ক্রেমলিনের অধীনে। কোমির শাসন রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নীতি অনুসরণ করে। তার বিরুদ্ধে গেলে ক্ষমতাও চলে যায়।

চলমান ইউক্রেন যুদ্ধে এর আরেকটি নজির দেখল গোটা বিশ্ব। ইউক্রেনে হামলা এবং পুতিন শাসনামলে পুতিন সংস্কৃতির বিরোধিতার কারণে দেশটির প্রাক্তন কৃষিমন্ত্রী ডেনিস শ্যারোনভকে (৪৮) পদত্যাগ করতে হয়েছিল। মাত্র কয়েকদিনে মন্ত্রী থেকে ট্রাক চালক হয়েছেন। নিউজ গার্ডিয়ান, এপি।

২৪ ফেব্রুয়ারী (২০২২ ) ইউক্রেনে রাশিয়ার আক্রমণ তাকে গভীরভাবে বিরক্ত করেছিল। রাশিয়ার সংঘবদ্ধতা অভিযানের সময় তিনি যুদ্ধে যোগদানের জন্য একটি খসড়া আদেশ পেয়েছিলেন। অন্য সবার মতো তার নামও মিলিটারি রেজিস্টারে আছে। এরপর তিনি দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন। বলেন, আমি বুঝতে পেরেছি দেশ থেকে এই অবৈধ যুদ্ধে অংশ নেব না।

১৮ আগস্ট ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে দেওয়া একটি সাক্ষাত্কারে, শ্যারনভ বলেছিলেন যে তিনি ২০২০ সালের জানুয়ারিতে কৃষিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন। ২০২২ সালের সেপ্টেম্বরে তিনি মন্ত্রিত্ব ছেড়ে দিয়ে কোমি থেকে পালিয়ে যান। প্রথমে টেক্সাসে তার বড় সাদা ট্রাক চালান। তবে সেখানে প্রচণ্ড গরম সহ্য করতে না পেরে তিনি মিশিগান রাজ্যে চলে যান। ইউক্রেনের সাথে ভ্লাদিমির পুতিনের যুদ্ধ তার নিজের লোকদের নির্বাসনে নিয়ে যাচ্ছে। আক্রমণ শুরু হওয়ার পর থেকে হাজার হাজার রাশিয়ান যুদ্ধের বিরোধিতা করতে দেশ ছেড়েছে। অনেকেই দেশ ছেড়ে নতুন জীবন খোঁজার পরিকল্পনা করেছেন। তবে শ্যারনভের গল্প কিছুটা অস্বাভাবিক।

বিরোধিতার পর ডেনিস শ্যারনভ এক সাক্ষাৎকারে বলেন, যুক্তরাষ্ট্রে আসার পর ট্রাক চালক হিসেবে কাজ করা জীবিকা নির্বাহের সবচেয়ে সহজ উপায় বলে মনে হয়েছিল। মিশিগান রাজ্য আমার কাছে স্বর্গীয়। টেক্সাসে খুব গরম ছিল। আমার ইচ্ছেটা অনেকেই বুঝতে পারে না। আমাকে নিয়ে মজা কর। তারা বলেন, মন্ত্রী থেকে ট্রাক ড্রাইভার হয়েছি। কিন্তু আমি এটাকে মোটেও সেভাবে দেখি না। এটা আমাকে খুব গর্বিত করে তোলে। গত ছয় মাসে আমি যুক্তরাষ্ট্রের ৪৫টি রাজ্যে ট্রাক চালিয়েছি।

তিনি আরও বলেন, ‘কমি রিপাবলিকের পুতিন নিয়ন্ত্রিত সরকার কীভাবে কাজ করে তা দেখতে আমি কৌতূহলী ছিলাম, যা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের মতো। মন্ত্রণালয়ে অনেক দুর্নীতি জর্জরিত হওয়ায় আমি দ্রুত হতাশ হয়ে পড়ি। রাশিয়ানদের রাজনীতিতে আসার মূল কারণ টাকা চুরি করা। দুর্নীতি আমার দেশকে ছিন্নভিন্ন করে দিয়েছে। হয় আপনি অংশগ্রহণ করবেন না হয় আপনাকে বহিস্কার করা হবে।’ দুর্নীতিগ্রস্ত জমি প্রকল্পে প্রবেশ করতে অস্বীকার করার পরে ২০২২ সালের জানুয়ারিতে তাকে বরখাস্ত করা হয়েছিল। এরপর থেকেই দেশ ছাড়ার বিষয়টি মাথায় আসে তার।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *