Friday , September 20 2024
Breaking News
Home / Sports / ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড পেলো যে প্লেয়ার

ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে লাল কার্ড পেলো যে প্লেয়ার

খেলোয়াড়দের শাস্তি দেওয়ার জন্য কার্ড ব্যবহারের কথা উঠলেই উঠে আসে ফুটবলের প্রসঙ্গ। কারণ ৯০ মিনিটের খেলা ছাড়া কোনো ক্রীড়া ইভেন্টে হলুদ বা লাল কার্ড ব্যবহার করা হয়নি। এবার কার্ড দেখিয়ে শাস্তি দেওয়ার রীতি শুরু হয়েছে ক্রিকেটেও। ত্রিনবাগো নাইট রাইডার্সের সুনীল নারিন ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে রবিবার ক্যারিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ম্যাচে লাল কার্ডের শিকার হয়েছেন।

রবিবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে সিপিএল ম্যাচে ত্রিনবাগো নাইট রাইডার্স সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের মুখোমুখি হয়। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ইনিংসের শেষ ওভারে স্লো ওভার রেটের কারণে পেনাল্টি হিসেবে আম্পায়ার লাল কার্ড দেখায় ত্রিনবাগোকে। পূর্ব নির্ধারিত নিয়ম অনুযায়ী কার্ড দেখানোর পর একজন কম খেলোয়াড় নিয়ে মাঠে নামতে হয়েছে ত্রিনবাগোকে। আর তখন আগেই চার ওভার বোলিং করে ফেলা সুনিল নারিনকে বাইরে পাঠায় দলটি।

২০০৫ সালে প্রথম টি-টোয়েন্টি আন্তর্জাতিকে, আম্পায়ার বিলি বাউডেন একটি আন্ডারআর্ম বল করার কারণে গ্লেন ম্যাকগ্রাকে লাল কার্ড দেখানো হয়েছিল। তারা শুধু মজা করার জন্য  এটি করেছিলো। তবে এই প্রথম কাউকে সত্যিকারের শাস্তি হিসেবে লাল কার্ড দিয়ে বিদায় করা হলো।

কয়েক বছর ধরে ক্রিকেটে স্লো ওভার রেটের প্রবণতা বেড়েছে। তাই এবার কিছু কড়া নিয়ম করল সিপিএল কর্তৃপক্ষ।

লাল কার্ড তারই অংশ। টি- টোয়েন্টি ক্রিকেটে একটি ইনিংসের জন্য বরাদ্দ থাকে ৮৫ মিনিট। সিপিএলে এবার নিয়ম করা হয়, ইনিংসের ১৭তম ওভার শেষ করতে হবে ৭২ মিনিটের মধ্যে। ১৮তম ওভার শেষ করতে হবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে এবং ১৯তম ওভার শেষ করতে হবে ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে। শেষের এই তিন ওভার সময়মতো শুরু করতে না পারলে বিভিন্ন শাস্তি নির্ধারণ করেছে সিপিএল কর্তৃপক্ষ। ১৮তম ওভার শুরু করতে সময় বেশি লাগলে একজন বাড়তি ফিল্ডার ৩০ গজ বৃত্তের ভেতরে রাখতে হবে। ১৯তম ওভার শুরু করতে সময় বেশি লাগলে দুজন বাড়তি ফিল্ডার (মোট ৬ জন) রাখতে হবে বৃত্তের ভেতরে। শেষ ওভার শুরুতেও দেরি করলে তাহলে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে। সেন্ট কিটস অ্যান্ড নেভিসের বিপক্ষে সবগুলো শাস্তিই পেয়েছে ট্রিনবাগো নাইট রাইডার্স।

কড়া শাস্তি পেলেও শেষ পর্যন্ত ম্যাচটি জিতে নেয় ট্রিনবাগো নাইট রাইডার্স। আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ১৭৮ রান তোলে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। জবাবে ১৭ বল হাতে রেখে ৬ উইকেটের জয় পায় ট্রিনবাগো। ৩২ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৬১ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচসেরা হন ট্রিনবাগোর ক্যারিবিয়ান ব্যাটার নিকোলাস পুরান।

ম্যাচ জিতলেও সিপিএলের লাল কার্ড দেখানোর নিয়মের সমালোচনা করেছেন ত্রিনবাগো নাইট রাইডার্সের অধিনায়ক কাইরন পোলার্ড। ম্যাচের পর তিনি বলেন, “সত্যি বলতে, সবার কঠোর পরিশ্রম, এটা (লাল কার্ডের শাস্তি)-র কোনো মানে হয় না।” আমরা দাবার টুকরার মতো, আমাদের যা বলা হয় তাই করি। আমরা যত দ্রুত পারি খেলব। কিন্তু এভাবে একটি টুর্নামেন্টে ৩০ থেকে ৪৫ সেকেন্ডের জন্য শাস্তি পেলে তা হাস্যকর হয়ে যায়।

About Babu

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *