Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / খালেদা জিয়াকে বাসায় নেওয়ার শারীরিক অবস্থা এখনও হয়নি: চিকিৎসক

খালেদা জিয়াকে বাসায় নেওয়ার শারীরিক অবস্থা এখনও হয়নি: চিকিৎসক

অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়া এখনই রি/লিজ পাচ্ছেন না। তাকে বাসায় নিয়ে যাওয়ার মতো শারীরিক অবস্থা এখনো হয়নি। কবে নাগাদ হাসপাতাল ছাড়তে পারবেন তা বলতে পারছেন না তার চিকিৎসকরা।

গত ১৮ দিন ধরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তার শারীরিক অবস্থার বিষয়ে তার ব্যক্তিগত চিকিৎসক বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেন, খালেদা জিয়ার বিভিন্ন শারীরিক জটিলতায় কিছুটা উন্নতি হয়েছে, তবে ভালো বলা যাবে না। এখনও তাকে হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসকরা। এ কারণে তাকে আরও কয়েকদিন হাসপাতালে থাকতে হবে।

তিনি আরও বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা এখনো ভালো নয় তাকে হাসপাতাল থেকে বাসায় নিয়ে যাওয়ার মতো অবস্থা এখনও হয়নি।

প্রসঙ্গত, গত ৯ আগস্ট সন্ধ্যায় খালেদা জিয়াকে স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর থেকে তিনি ঢাকার এই হাসপাতালে চিকিৎসাধীন।

তার লিভারে আরও জটিলতা রয়েছে। কিছুটা উন্নতি হলেও ঠিক কত দিন তাকে হাসপাতালে থাকতে হবে তা বলতে পারছেন না চিকিৎসকরা।

তিনি শনিবার টেলিফোনে দেশের একটি জনপ্রিয় সংবাদমাধ্যমকে বলেন, ম্যাডামের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। জ্বর নেই কিন্তু পুরনো রোগের জটিলতা এখনো রয়েছে।

কবে তিনি হাসপাতাল ছাড়তে পারবেন জানতে চাইলে তিনি বলেন, চিকিৎসকরা বলতে পারবেন।

খালেদা জিয়ার চিকিৎসক সূত্রে জানা গেছে, বর্তমানে তিনি হাসপাতালের কেবিনে চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতালে ভর্তির সময় তার জ্বর ও কিডনির জটিলতা ছিল, এখন তার জ্বর নেই। আর ওষুধ দিয়ে কিডনির সমস্যাও নিয়ন্ত্রণে রাখা হয়েছে। এ ছাড়া ডায়াবেটিসসহ অন্যান্য রোগ নিয়ন্ত্রণে রয়েছে। তবে বয়স বিবেচনায় খালেদা জিয়ার শারীরিক অবস্থার যে কোনো সময় অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে তাকে আরও কয়েকদিন হাসপাতালে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৭৮ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, বাত, হৃদরোগ, ফুসফুস, কিডনি ও চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। যার কারণে গত কয়েক বছর ধরে তাকে নিয়মিত হাসপাতালে ভ/র্তি থাকতে হচ্ছে।

দু/র্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া সরকারের নির্বাহী আদেশে মুক্ত।বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া রোগের সময় তিনি বেশ কয়েকবার আক্রান্ত হন। এ সময় তাকে বেশ কয়েকবার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

এর আগে, ১৩ জুন রাতে অসুস্থ হয়ে পড়লে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় সাবেক প্রধানমন্ত্রীকে। ওই সময় পাঁচ দিন পর তিনি বাসায় ফেরেন।

এর আগে গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হয় এবং তার হার্টে তিনটি ব্লক পাওয়া যায়। এর এ/কটিতে রিং পরানো হয়।

২০২১ সালের এপ্রিল মাসে বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া রোগে-এ আক্রান্ত হওয়ার পর থেকে, তিনি বিভিন্ন অসুস্থতার কারণে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হয়েছেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *