Friday , September 20 2024
Breaking News
Home / International / যে লক্ষ্য নিয়ে বাংলাদেশে কার্যালয় চালু করছে সৌদি আরব

যে লক্ষ্য নিয়ে বাংলাদেশে কার্যালয় চালু করছে সৌদি আরব

দেশটির পর্যটন কর্তৃপক্ষ আশা করছে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে ৩০ মিলিয়নেরও বেশি পর্যটক সৌদি আরবে ভ্রমণ করবে। এই লক্ষ্যমাত্রা নিয়ে বাংলাদেশে অফিস খোলা হবে।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, এসটিএ-এর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রেসিডেন্ট আলহাসান আল-দাব্বাগ ২৪ আগস্ট এই তথ্য দিয়েছেন।

খবরে বলা হয়, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ গত সপ্তাহে বাংলাদেশ সফরে আসেন। তার সফরসঙ্গী ছিলেন আলহাসান আল-দাব্বাগ। সফরকালে, আল-দাব্বাগ ২০৩০ সালের মধ্যে ৩ মিলিয়নেরও বেশি বাংলাদেশিকে আকৃষ্ট করার আশা প্রকাশ করেন। তিনি আরও উল্লেখ করেন যে এটি পর্যটনের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বাজার হয়ে উঠবে।
এই সফরে সৌদি আরবের মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বাংলাদেশি ওমরাহ হজযাত্রীদের জন্য অনলাইন প্ল্যাটফর্ম ‘নুসুক’ চালু করেন। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে সৌদি আরব বাংলাদেশের সঙ্গে বেশ কিছু চুক্তিও করেছে।

এসটিএ বিশ্বাস করে যে হজ এবং ওমরাহ প্রত্যাশীদের ভ্রমণের সুবিধার্থে নুসুক চালু করা হবে, তবে তারা সৌদি আরবের ঐতিহাসিক এবং প্রাকৃতিক স্থানগুলি অন্বেষণ করতে সক্ষম হবে।

এ প্রসঙ্গে আল-দাব্বাগ বলেন, এ বছর আমরা তিন লাখের বেশি বাংলাদেশিকে সৌদি আরবে স্বাগত জানিয়েছি। তাদের অধিকাংশই এসেছেন ওমরাহ পালন করতে। তবে এমন লোকও আছেন যারা তাদের পরিবার এবং বন্ধুদের সাথে দেখা করতে এসেছেন। কিছু লোক এসেছে ব্যবসার জন্য। তাই আমরা এখানে অনেক কিছু করছি. প্রথমত, আমরা একটি প্রতিনিধি অফিস স্থাপন করছি। আমরা এখন আমাদের ট্রেড পার্টনার, ট্যুর অপারেটর এবং ট্রাভেল এজেন্টদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি।

এই বছরের শুরুতে, সৌদি পর্যটন কর্তৃপক্ষ ভারতেও ব্যাপক প্রচারমূলক প্রচারণা শুরু করেছে। লক্ষ্য ছিল ২০২৩ সালের মধ্যে ১ .২ মিলিয়ন ভারতীয় পর্যটককে সৌদি আরবে আকৃষ্ট করা।

উল্লেখ্য, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বাংলাদেশ সফরে এসে অনলাইন প্ল্যাটফর্ম চালু করেছেন নুসুক একটি ই-ভিসা ও বুকিং প্ল্যাটফর্ম। এটি হজ এবং ওমরাহ তীর্থযাত্রীদের মক্কা, মদিনা এবং অন্যান্য শহরের জন্য ভ্রমণ ব্যবস্থা এবং ভ্রমণপথ তৈরি করতে সহায়তা করবে।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *