Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / কে হতে যাচ্ছেন দেশের ভবিষ্যৎ রাষ্ট্রপতি, আলোচনায় তিন জনের নাম

কে হতে যাচ্ছেন দেশের ভবিষ্যৎ রাষ্ট্রপতি, আলোচনায় তিন জনের নাম

দেশের রাজনীতিতে এবার আলোচনায় শুরু হয়েছে, কে হতে যাচ্ছেন বাংলাদেশের পরবর্তি রাষ্ট্রপতি। এই আলোচনায় তিন জনের নাম অধিক শোনা যাচ্ছে। তবে তাদের বিষয়ে আ.লীগের পক্ষ থেকে কিছু ইঙ্গিত দেওয়া হয়নি। এদিকে আজ একটি বৈঠক বসছে এই বিষয়ে এরপর জানা যাবে কে হতে পারেন বাংলাদেশের রাস্ট্রপতি।

দেশের পরবর্তী রাষ্ট্রপতি কে হচ্ছেন সেই ধারণা পাওয়া যাবে আজ। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদীয় বৈঠকে আজ রাষ্ট্রপতির মনোনয়ন চূড়ান্ত হতে পারে। জাতীয় পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগের প্রার্থীই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক আজ সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদে সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। দলের কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন, রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে সংসদীয় দলের বৈঠক হচ্ছে।

জানা গেছে, রাষ্ট্রপতি পদে সবচেয়ে আলোচিত নাম জাতীয় পরিষদের স্পিকার শিরীন শারমিনের। তার সর্বজনীন গ্রহণযোগ্যতা রয়েছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন।

এ ছাড়া প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমানের নামও শোনা যাচ্ছে এই পদে। আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের সিনিয়র নেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনও।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন প্রভাবশালী সদস্য বলেন, রাষ্ট্রপতি পদে কাকে দলীয় সমর্থন দেওয়া হবে তা নিয়ে এখনো আলোচনা হয়নি দলীয় ফোরামে। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ব্যক্তির নাম শোনা গেলেও এর কোনো ভিত্তি নেই। সংসদীয় দলের বৈঠকেই তা চূড়ান্ত করা হবে। তাকেই মনোনয়ন দেওয়া হবে, যিনি কঠিন সময়ে আওয়ামী লীগ সভাপতি ও দলের প্রতি আনুগত্য দেখাবেন।

আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১২ ফেব্রুয়ারির মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই। একাধিক প্রার্থী থাকলে ১৯ ফেব্রুয়ারি জাতীয় পরিষদে ভোট হবে। এই নির্বাচনে সংসদ সদস্যরা ভোট দেবেন।

এদিকে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি দুই বার এই পদে থাকার কারণে সংবিধান অনুযায়ী তিনি আর এই পদে আসতে পারবেন না। যার কারণে নতুন কোনো ব্যক্তি হবেন বাংলাদেশের বভিষ্যৎ রাষ্ট্রপতি। এদিকে উল্লেখিত তিনজনের বিষয়ে আ.লীগের কোনো শীর্ষ নেতাও কিছু বলতে পারেননি।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *