Friday , September 20 2024
Breaking News
Home / International / তুরস্ক ভূমিকম্পের সেই দৃশ্য ধরা পড়লো টিভি লাইভে, স্তম্ভিত পুরো বিশ্ব (ভিডিও)

তুরস্ক ভূমিকম্পের সেই দৃশ্য ধরা পড়লো টিভি লাইভে, স্তম্ভিত পুরো বিশ্ব (ভিডিও)

ভূমিকম্প একটি বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ। আর এটি এমন একটি দুর্যোগ যা কোনো ধরণের আগমনী বার্তা দিয়ে আসেনা। আর এই দুর্যোগের নেই কোনো নির্দিষ্ট সময়।কিন্তু যখন বড় ধরনের কোনো ভূমিকম্প সংগঠিত হয় তখন তার প্রকোপ বুঝতে পারে সেই দেশ বা সেই শহরটি। যেমনটি এখন টের পাচ্ছে মুসলিম দেশ তুরস্ক। জানা গেছে তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে হাজার হাজার ভবন ধসে। একইভাবে একটি ভবন ধসের দৃশ্য ধরা পড়েছে টেলিভিশন ক্যামেরায়।

আল জাজিরা জানিয়েছে, একদল সাংবাদিক তুরস্কের মালতয়ায় টেলিভিশনে ভূমিকম্পের খবর সরাসরি সম্প্রচার করছিলেন। ঠিক সেই মুহূর্তে দ্বিতীয়বার ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তাদের সামনেই একটি বড় ভবন ধসে পড়ে। সেই দৃশ্য টেলিভিশনে সরাসরি দেখা যাবে। এসময় সবাইকে প্রাণ বাঁচাতে দৌড়াতে দেখা যায়।

এর কয়েক ঘণ্টা আগেই তুরস্ক-সিরিয়ায় আঘাত হানে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প।

জানা গেছে, দুই দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,২০০ ছাড়িয়েছে। শুধু তুরস্কেই প্রায় দেড় হাজার মানুষ মারা গেছে। আর সিরিয়ায় মৃতের সংখ্যা ৭৮৩ জন। দুই দেশের প্রায় ১০ হাজার মানুষ আহত হয়েছে। তবে উদ্ধারকাজ শেষ না হওয়ায় উভয় দেশেই হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, এ দিকে ইতমধ্যে মানবতার হাত বাড়িয়ে দিয়েছে তুরস্কের দিকে সারা বিশ্ব। অস্থিতিকর এই পরিস্থিতি দিয়ে কাটিয়ে উঠতে সব ধরণের সহায়তার আশ্বাস তুরস্ককে দিয়েছে সারা বিশ্ব।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *