Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ‘নাতির চেয়ে কম বয়সী ছেলেরা বাস থেকে নামিয়ে ধরে ধরে পেটাল’

‘নাতির চেয়ে কম বয়সী ছেলেরা বাস থেকে নামিয়ে ধরে ধরে পেটাল’

গতকাল শনিবার দেশজুড়ে বিভাগীয় শহরগুলোতে বিএনপি গনসমাবেশ করে। আর এই সমাবেশগুলোতে যোগ দিতে বিএনপির নেতাকর্মীরা বিভিন্ন পরিবহনে করে রওনা করেন। বিএনপির অনেক নেতা অভিযোগ করেছেন তাদের সমাবেশ যোগদানে বাধা দিতে গাড়ি ভাঙ”/চুর করাসহ নেতাকর্মীদের মা”রধর করা হয়েছে। কুষ্টিয়া থেকে খুলনায় সমাবেশে যোগ দিতে আসা এক বিএনপি কর্মী মা”রধরের শিকার হয়ে সংবাদ মাধ্যমকে ঘটনা জানান।

বারবার অনুরোধ করছিলাম, আমার বয়স ৭১ বছর। আমার হার্টের সমস্যা আছে। কিন্তু তারা শোনেনি। হাতে থাকা লাঠি দিয়ে মা”রধর শুরু করেন। শরীরে চার-পাঁচটি আঘা”ত লাগে। বাম হাতের চারটি আঙুল ও কনুইয়ে লাগে। যারা মা”/রধর করেছিল, তাদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। তারা আমার নাতির চেয়ে ছোট। বাস থেকে একজন একজন করে নামিয়ে পে”টালো।’

কথাগুলো বলেছেন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগর গ্রামের বাসিন্দা সিরাজুল ইসলাম। তিনি উপজেলা বিএনপির ২ নম্বর সহ-সভাপতি, একই ইউপির তিনবার নির্বাচিত চেয়ারম্যান। তিনি দীর্ঘদিন ধরে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত।

১০ দফা দাবিতে খুলনায় বিএনপির বিভাগীয় বৈঠকে যাওয়ার পথে শনিবার সকাল সাড়ে ১০টার দিকে বাসের বহর থামিয়ে বিএনপি নেতা-কর্মীদের বে”ধড়ক মা”/রধর করা হয়। ওই বহরে সামনের বাসের যাত্রী ছিলেন সিরাজুল। কুষ্টিয়া-খুলনা মহাসড়কের ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারোবাজার এলাকায় এ ঘটনা ঘটে।

আজ রোববার সকালে কথা বলেন সিরাজুল। তার মতে, সরকার বর্তমানে সভা-সমাবেশের ব্যাপারে নমনীয় এমন ধারণা থেকেই দৌলতপুরের বিপুল সংখ্যক নেতাকর্মী খুলনার সমাবেশে যাওয়ার প্রস্তুতি নেন। শনিবার ভোরে তারা প্রতিটি ইউনিয়ন থেকে বাস ও মাইক্রোবাসে মাইক্রোবাসে করে বের হন। কুষ্টিয়া শহরের বাইপাস এলাকায় ১০ থেকে ১২টি গাড়ির বহর তৈরি হয়। বহরের সামনের বাসে ছিলেন উপজেলা বিএনপির শীর্ষ নেতারা। এদের মধ্যে অন্তত আটজন বিএনপি শাসনামলে বিভিন্ন ইউপি চেয়ারম্যান ছিলেন। বাসে ৫০ থেকে ৬০ জন ছিল। গাড়িগুলো ঠিকঠাকই চলছিল। কালীগঞ্জ বারোবাজার এলাকা থেকে তিন কিলোমিটার আগে দুই থেকে তিনটি মোটরসাইকেলে পাঁচ থেকে ছয় ছেলে বাসের সামনে এতে গতিরোধ করেন। তাঁরা সামনের গ্লাস ভেঙে দেন। বকাবকি করতে থাকেন। এরপর সামনের দিকে চলে যান।

সিরাজুল ইসলাম বলেন, তিনি বারোবাজার এলাকায় পৌঁছালে ৪০ থেকে ৫০ জন ছেলে রাস্তায় লাঠিসোঁটা নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তাদের সঙ্গে যোগ দেয় তিনটি মোটরসাইকেল। এ সময় পেছনে থাকা কয়েকটি গাড়ি বিপরীত দিকে চলে যায়। ছেলেরা দৌড়ে এসে বাস ভাঙ”/চুর করতে শুরু করে। বাসের সদর দরজা থেকে নেমে যান আরেক সহ-সভাপতি ও উপজেলা বিএনপির সাবেক চেয়ারম্যান বিল্লাল হোসেন। নিচে নামলে তাকে মা”/রধর শুরু করে। তারা বলতে থাকে, ‘সমাবেশে কেন যাচ্ছিস? সমাবেশের যাওয়ার সাধ মেটাচ্ছি…। ‘ তখন বাসের দরজার সামনে দাঁড়িয়ে থাকা তিন ছেলে একে একে বাসের ভেতর থেকে বিএনপি নেতা-কর্মীদের বের করে মা”রধর শুরু করে।

সিরাজুল ইসলাম নিচে নামলে তিনি বলতে থাকেন তিনি বৃদ্ধ ও অসুস্থ। সেই সময় দুজনে বলল, ‘এই মনে হয় সিনিয়র নেতা, মা”র।’ এই বলে ৪-৫টি লাঠির আঘা”ত লেগেছে বলে মন্তব্য করেন সিরাজুল। পরে তিনি ৫০০ টাকায় কয়েকজন শ্রমিক নিয়ে একটি ভ্যান ভাড়া করে যশোর টার্মিনালে যান। বিকেলে কুষ্টিয়ায় ফিরে চিকিৎসা নেন। তার মতো অধিকাংশ নেতা-কর্মী কুষ্টিয়ায় ফিরে গেছেন।

বাংলাদেশের রাজনীতি এখন নির্বাচনমূখী, যাকে ঘিরে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়েছে যেটা অগ্রহণযোগ্য এবং গণতন্ত্রের নীতি ও আইনের শাসনের পরিপন্থী। রাজনৈতিক নেতা সহ সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সকল পক্ষের জন্য শান্তিপূর্ণ ও অহিং”/স রাজনৈতিক আলোচনায় জড়িত হওয়া ক্ষমতায় থাকা ব্যক্তিদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। তবে আসন্ন নির্বাচনের আগে ইসি সেটা করতে পারবে বলে মনে করছেন না কোনো রাজনীতিবিদ।

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *