Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ঘোষিত হলো হজ প্যাকেজের মূল্য, বাড়লো খরচ

ঘোষিত হলো হজ প্যাকেজের মূল্য, বাড়লো খরচ

প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসল্লি হজ পালনের জন্য সৌদি আরব গিয়ে থাকেন। অন্যান্য বছরের তুলনায় এবার মুসল্লিদের হজ পালনে যে খরচ, সেটা তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে ধর্ম মন্ত্রণালয় থেকে হজ পালনের প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে, এবং সেটা ঘোষণা করা হয়েছে। চলমান বছরে একজন মুসল্লিকে সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করার জন্য কত টাকা দিতে হবে সেই হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করেছে ধর্ম মন্ত্রণালয়।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৬ লক্ষ ৮৩ হাজার টাকা।

বুধবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়।

চাঁদ দেখার ওপর নির্ভর করে ২৮ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছরের হজ পালনের জন্য বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে ৯ জানুয়ারি দ্বিপাক্ষিক হজ চুক্তি স্বাক্ষর করে। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যেতে পারবেন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। ৬৫ বছরের বেশি বয়সীদের হজ পালনের ওপর থেকে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে। এ বছর হজের খরচ বাড়তে পারে বলে ধারণা করা হয়।

এদিকে বিমানের জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় বিমান ভাড়া বাড়ানোর জন্য প্রস্তাব রেখেছে বিমান পরিবহন কর্তৃপক্ষ। এ দিক থেকে এবারের হজ পালনেচ্ছুকদের বাড়তি ভাড়া গুণতে হবে। এবিষয়টি বিবেচনা করেই সরকার এবারের হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *