Friday , September 20 2024
Breaking News
Home / opinion / আমার মনে হয় শেখ হাসিনা পরবর্তী রাষ্ট্রপতি হলে ভালো হয়, সংবিধান সংশোধন করে ক্ষমতা বাড়িয়ে নিবেন:মাহবুব

আমার মনে হয় শেখ হাসিনা পরবর্তী রাষ্ট্রপতি হলে ভালো হয়, সংবিধান সংশোধন করে ক্ষমতা বাড়িয়ে নিবেন:মাহবুব

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষ হতে যাচ্ছে। আর এই কারনে এখন দেশের সব থেকে বড় একটি আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি। এ নিয়ে এবার নিজের মতামত ব্যক্ত করে একটি বিশেষ লেখনি লিখেছেন মাহবুব মোর্শেদ। পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনী তুলে ধরা হলো হুবহু:-

রাষ্ট্রপতি হিসেবে আব্দুল হামিদ আওয়ামী লীগের জন্য পারফেক্ট ছিলেন। দলের মধ্যে এমন আরেকজন ব্যক্তি খুঁজে পাওয়া আওয়ামী লীগের জন্য খুব কঠিন। দীর্ঘ মেয়াদকালে আব্দুল হামিদ খুব বেশি বিতর্কিত হননি। চিকিৎসা গ্রহণের জন্য বিদেশ যাওয়া ও মাঝেমধ্যে হাস্যরসাত্মক বক্তৃতা দেওয়া ছাড়া তাকে নিয়ে খুব বেশি কথা হয়নি। নানা সংকটে বঙ্গভবন থেকে আওয়ামী লীগের জন্য কোনো চ্যালেঞ্জও আসেনি।

এরকম আরেকজন ব্যক্তি আওয়ামী লীগের ভেতর নেই। সিনিয়র নেতাদের মধ্যে তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু ও মতিয়া চৌধুরী আছেন। তোফায়েল আহমেদকে রাষ্ট্রপতি করা হবে না। আমির হোসেন আমুও দল থেকে ছিটকে পড়েছেন। মতিয়া চৌধুরী রাষ্ট্রপতি হওয়ার মতো ব্যক্তি নন।

পত্রপত্রিকায় দেখলাম, জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরীর নাম রাষ্ট্রপতি হিসেবে বেশ আলোচিত হচ্ছে। আমার কাছে মনে হয়, শিরিন শারমিন চৌধুরী হয়তো বিকল্পহীন বিকল্প। কিন্তু তার বয়স অনেক কম। তিনি ভবিষ্যতে আওয়ামী লীগ ও সরকারে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন। ফলে এখনই রাষ্ট্রপতি করে তার ক্যারিয়ার শেষ করা ঠিক হবে না। বলতে গেলে, শিরিন শারমিন চৌধুরীর মতো আরেকজন নেতা আওয়ামী লীগে নেই। ভবিষ্যতে তাকে কাজে লাগানোর কথা আওয়ামী লীগকে ভাবতে হবে।

এমনকি গত কাউন্সিলের অভিজ্ঞতা থেকে মনে হচ্ছে, দলের সাধারণ সম্পাদক হওয়ার মতো নেতাও আওয়ামী লীগে নেই। ওবায়দুল কাদেরের বিকল্প হিসেবে যাদের নাম এসেছে তারা আওয়ামী লীগের মতো বড় একটি দল চালানোর জন্য কতটা উপযুক্ত সেটা ভাবলে কূল পাওয়া যায় না। পরবর্তী নেতৃত্ব তৈরির ক্ষেত্রে ক্ষমতাসীন আওয়ামী লীগ খুব বেশি সাফল্য দেখাতে পারেনি।

কেউ কেউ রাষ্ট্রপতি হিসেবে ওবায়দুল কাদেরের নামও আলোচনা করছেন। আমার মনে হয় সেটা খুব ভালো সিদ্ধান্ত হবে না। কেননা দল চালানোর জন্য ওবায়দুল কাদেরকে আওয়ামী লীগের দরকার পড়বে।

শেখ রেহানাও রাজনৈতিক ভবিষ্যতের কথা চিন্তা করে রাষ্ট্রপতি হতে চাইবেন বলে মনে হয় না। পরিবার থেকে যদি কাউকে রাষ্ট্রপতি হতে হয় তবে শেখ হাসিনার রাষ্ট্রপতি হওয়া সবচেয়ে ভালো। এর মাধ্যমে তিনি চারবারের প্রধানমন্ত্রীত্ব শেষ করে রাষ্ট্রপতি পদে প্রমোশন নিতে পারেন। সংবিধান সংশোধন করে রাষ্ট্রপতির ক্ষমতা বাড়িয়ে একটা ব্যালান্সও তৈরি করার উদ্যোগ নিতে পারেন। সেক্ষেত্রে তার বোন শেখ রেহানা প্রধানমন্ত্রী হলে বর্তমান সেটাপে আওয়ামী লীগের জন্য পারফেক্ট একটা সমাধান হতে পারে।

তবে এমন ওয়াইল্ড চিন্তা হয়তো আওয়ামী লীগ করবে না। দলের মধ্য থেকে একজন রাষ্ট্রপতি বেছে নেওয়ার চেষ্টা করবে।

শোনা যাচ্ছে গণতন্ত্র ও মানবাধিকারপন্থী উন্নয়ন সহযোগী দেশগুলো একজন নিরপেক্ষ রাষ্ট্রপতির ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে। তারা চায়, নিরপেক্ষ একজন ব্যক্তির রাষ্ট্রপতি পদে বসার মাধ্যমে আগামী নির্বাচনের একটি গ্রহণযোগ্য পদ্ধতি বের হয়ে আসুক। সেটা হয়তো তত্ত্বাবধায়ক সরকার বা অন্তর্বর্তীকালীন সরকারের বিকল্প হতে পারে। আওয়ামী লীগ এই বিষয়ে আগ্রহী হবে না সেটা বোঝাই যায়।

কিন্তু দলে যদি রাষ্ট্রপতি করার মতো লোক তারা না পায় তাহলে সমর্থক গোষ্ঠী থেকে একজনকে বেছে নেওয়ার সম্ভাবনাই বেশি।

আওয়ামী লীগের বুদ্ধিজীবী সাহিত্যিক অধ্যাপকদের মধ্য থেকে কেউ রাষ্ট্রপতি হলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে বুদ্ধিজীবী ও সাহিত্যিকদের মধ্যে রাষ্ট্রপতি হওয়ার মতো লোক আর বেঁচে নেই। ডক্টর আনিসুজ্জামান বেঁচে থাকলে তিনি রাষ্ট্রপতি হতে পারতেন।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসিদের মধ্য থেকে রাষ্ট্রপতি বেছে নেওয়া হতে পারে বলে আমার অনুমান।

সেক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আআসম আরেফিন সিদ্দিকীর সম্ভাবনা অনেক বেশি।

আর কারো কথা কি আপনাদের মনে পড়ে? আওয়ামী লীগ কাকে রাষ্ট্রপতি করবে বলে আপনাদের মনে হয়?

প্রসঙ্গত, এ দিকে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে এখনো কিছু জানায়নি আওয়ামীলীগ।নতুন করে কে হবেন দেশের রাষ্ট্রপতি এ নিয়ে অনেক নাম আলোচনায় থাকলেও এখনো কোনো সিদ্ধান্তে আস্তে পারেনি দলটি। তবে জানা গেছে খুব শীঘ্রই আসতে পারে নতুন কোনো ঘোষণা।

About Rasel Khalifa

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *