Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / টানা দুই বার রাষ্ট্রপতি হিসেবে রয়েছেন আব্দুল হামিদ, এবার নতুন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মুখ খুললেন আইনমন্ত্রী

টানা দুই বার রাষ্ট্রপতি হিসেবে রয়েছেন আব্দুল হামিদ, এবার নতুন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মুখ খুললেন আইনমন্ত্রী

বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে টানা দুই মেয়াদে দায়িত্ব পালন করে যাচ্ছেন বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদ। আর এই কারনে নতুন করে রাষ্ট্রপতি নির্বাচনের কথা ভাবছে সরকার। কারন বাংলাদেশের সংবিধান অনুযায়ী তিনি (বর্তমান রাষ্ট্রপতি) তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করতে পারবেন না। সংবিধান সংশোধন করে তৃতীয়বারের মতো রাষ্ট্রপতি পদে বহাল রাখার কোনো পরিকল্পনা সরকারের আছে কি না এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এখন পর্যন্ত সংবিধান সংশোধনের কোনো পরিকল্পনা সরকারের নেই।

আবদুল হামিদ টানা দুই মেয়াদে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন। সংবিধান অনুযায়ী তিনি তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করতে পারবেন না। সংবিধান সংশোধন করে তৃতীয়বারের মতো রাষ্ট্রপতি পদে বহাল রাখার কোনো পরিকল্পনা সরকারের আছে কি না এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এখন পর্যন্ত সংবিধান সংশোধনের কোনো পরিকল্পনা সরকারের নেই।

বুধবার ঢাকার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধস্তন আদালতের বিচারকদের জন্য এক কর্মশালার উদ্বোধনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আনিসুল হক আরও বলেন, ‘নির্ধারিত সময়ে রাষ্ট্রপতি নির্বাচন হবে। যেহেতু তিনি (আবদুল হামিদ) দুই মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন, সংবিধান অনুযায়ী তিনি আর থাকতে পারবেন না। তাই নতুন একজনকে সভাপতি নির্বাচিত করা হবে।

বিএনপির সিনিয়র নেতাদের জামিন প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, ‘এমনকি আইন মন্ত্রণালয়ও নয়, আদালতের কাজে অন্য কোনো মন্ত্রণালয় হস্তক্ষেপ করছে না। আদালত যদি তা মনে করেন তাহলে জামিন দেবেন। আদালত যদি মনে করেন জামিন দেওয়া যাবে না, তাহলে দেওয়া হয় না।

আনিসুল হক বলেন, ‘অনেক সময় এমন হয় যে নিম্ন আদালত জামিন দেয় না কিন্তু উচ্চ আদালত জামিন দেয়। এমনও হয় যে নিম্ন আদালত জামিন দিয়েছে, কিন্তু উচ্চ আদালত তা স্থগিত করেছে। বাংলাদেশে এ ধরনের ঘটনা নতুন নয়।

আইনমন্ত্রী আরও বলেন, ‘যারা বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন, তারা হয়তো জাতীয় পার্টি-বিএনপির কর্মকাণ্ড দেখেননি বা দেখে থাকলেও বলতে চান না।’

প্রসঙ্গত, ২০১৪ এবং ২০১৮ নির্বাচনে আওয়ামীলীগ জয় লাভ করার পর তাকে টানা দুইবার রাষ্ট্রপতির দায়িত্ব দেয় ক্ষমতাসীন দলটি। বর্তমানে তিনি দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। আগামী নির্বাচনে এই কারনে হয়তো নতুন কোনো রাষ্ট্রপতি পাবে বাংলাদেশ।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *