Friday , September 20 2024
Breaking News
Home / Sports / কেন মেসিকে কালো আলখাল্লা পরালেন কাতারের আমির, জানা গেল কারণ

কেন মেসিকে কালো আলখাল্লা পরালেন কাতারের আমির, জানা গেল কারণ

দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনা বিশ্বকাপ ফুটবলের শিরোপা ঘরে তুলতে সক্ষম হলো। আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি তার অতুলনীয় পারফরম্যান্সের মাধ্যমে লে আলবিসেলেস্তদেরকে বিজয়ের শিরোপাটা এনে দিয়েছেন। তিনি তার খেলার নৈপূন্যতা দিয়ে নিজেই টুর্নামেন্টের সেরা ফুটবলারের গোল্ডেন বল পুরস্কার জিতেছেন। হলেন ইতিহাসের সাক্ষী।

মরুভূমির বুকে বিশ্বকাপ জিততে না পারার দিনে রেকর্ড সাতবার ব্যালন ডি’অর জয়ী আর্জেন্টাইন তারকা মেসি অন্যান্য রেকর্ডের পাশাপাশি অনন্য রেকর্ড গড়েন। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে কোনো খেলোয়াড় দুবার গোল্ডেন বল জেতেনি। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে সেই অসাধ্য কাজটি করেছিলেন এই ফুটবল কিংবদন্তি।

খেলা শেষে দারুণ উৎসাহে মেসির হাতে তুলে দেওয়া হয় সোনালি বিশ্বকাপ।

তবে কাপ হস্তান্তরের আগে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি মেসিকে কালো রঙের আলখাল্লা পরিয়ে দেন। যা সবার নজর কাড়ে। প্রশ্ন হল এটা কি এবং মেসি এটা পরার কারণ কি?

আরবিতে এই পোশাককে ‘বিশত’ বলা হয়। এটি একটি ফারসি শব্দ। কাতারের আমির মেসির পরা পোশাকটি আরব দেশগুলোতে পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক হিসেবে ব্যবহৃত হয়। যা জামাকাপড়ের উপর পরিহিত দেখা যায়। বিশেষ করে বিভিন্ন অনুষ্ঠানে, উৎসবে, বিয়েতে এবং বিশেষ দিনে এই পোশাক পরা আরব দেশগুলোর পুরনো রীতি।

সাদা, ক্রিম, কালো, বাদামী, ধূসর রঙের আলখাল্লা তৈরি হয় উল থেকে।

এই ঐতিহ্য আজও আরব দেশগুলোর অধিবাসীরা প্রজন্ম থেকে প্রজন্ম ধরে বজায় রেখেছে। এই পোশাকটি আরব দেশগুলিতে আভিজাত্যের প্রতীক হিসাবে বিবেচিত হয়। বাংলাদেশ কিংবা ভারতে উত্তরীয় পরিয়ে যেভাবে সম্মান জানানো হয়, তেমনই কাতারে আলখাল্লা পরিয়ে সম্মান জানানোর প্রথা আছে। কাতারের আমির বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা অধিনায়ককে ট্রফি উপহার দেওয়ার আগে তাকে একটি আলখাল্লা পরিয়ে দেন।

উল্লেখ্য, শেষ হওয়া কাতার বিশ্বকাপে মেসির করা সর্বমোট গোল হলো ৭ টি। ফাইনালে তিনি ফ্রান্সের সাথে খেলতে নেমে ২ গোল করতে সক্ষম হন। তিনি গোল্ডেন বল জিতে নিয়ে ইতিহাস গড়লেন। এদিকে মেসির আগামি বিশ্বকাপ থেকে অবসরে যাওয়ার কথা বললেও তিনি জানিয়েছেন আগামিতেও তিনি খেলবেন।

About bisso Jit

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *