Saturday , September 21 2024
Breaking News
Home / Entertainment / সবাইকে কাঁদিয়ে চিরবিদায় বাংলা জনপ্রিয় অভিনেত্রীর, মৃত্যুর পর অনেকটা কথা শেয়ার করলেন চিকিৎসক নিজেই

সবাইকে কাঁদিয়ে চিরবিদায় বাংলা জনপ্রিয় অভিনেত্রীর, মৃত্যুর পর অনেকটা কথা শেয়ার করলেন চিকিৎসক নিজেই

এক রাতেই বেশ কয়েকবার হার্ট অ্যাটাকের পর সম্প্রতি ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে পাড়ি জমান ভারতীয় বাংলা ধারাবাহিক নাটকের অত্যন্ত জনপ্রিয় অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। তার মৃত্যুতে এখনো কাটেনি শোকের ছায়া। আর এরই মধ্যে এবার তাকে বেশকিছু কথা শেয়ার কথা শেয়ার করলেন এক চিকিৎসক।

তিনি বলেন, ফাইটার, লড়াকু! ! বিশেষণটি অভিনেত্রী ঐন্দ্রিলার জন্য পুরোপুরি খাপ খায়। একজন মানুষ কিভাবে তার মনের জোরে নিজেকে বারবার মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে এনেছে তার আমি সাক্ষী। কখনো বলতে হয়নি, ‘লড়াই, ঐন্দ্রিলা লড়াই’! আমি প্রায় সাত বছর তার চিকিৎসা করেছি। এটা আমার মেয়ের মত ছিল. ঐন্দ্রিলার বাবা আমার খুব কাছের মানুষ। মেয়েটার লড়াই করার ইচ্ছেকে কুর্নিশ জানাতেই হয়।

ঐন্দ্রিলার কাছ থেকে অনেক কিছু শেখার আছে। এমনকি ডাক্তাররাও। দীর্ঘ অভিজ্ঞতায় দেখেছি, ক্যান্সার হলে অনেকেই লুকিয়ে রাখতে চান। কিন্তু সে পথে হাঁটেননি। কেমোথেরাপির পরে চুল পড়া। কখনও পরচুলা পরতেন না। আর এভাবেই অভিনয় করে গেছেন। রবীন্দ্রনাথকে আত্মস্থ করেছিল বোধহয়!! অর্থাৎ, “ভাল বা খারাপ যাই আসুক না কেন, সহজে নিন”। তিনি প্রতিবারই সেই সত্যের সাথে লড়াই করেছেন। জিতেছে হেরে আবার ঘুরে ঘুরে নিজের সাথে লড়েছে এভাবে জীবনের মাঠে।

আমার মনে আছে যে ঐন্দ্রিলা ২০১৫ সালে দিল্লির এমসি-তে গিয়েছিলেন। ‘নরম টিস্যু সারকোমা’-এর চিকিৎসার বিষয়ে আরেকটি ব্যাপক মতামত পেতে। সেখান থেকে সোজা আমার কাছে। এখান থেকেই তার চিকিৎসা শুরু হয়। কেমোথেরাপির পরে রেডিওথেরাপি। কয়েকজন কেমো এবং বহরমপুরে তাদের বাড়িতেও নিয়ে যান।

ঐন্দ্রিলা তখনও অভিনেত্রী হননি। হতে চাইত। স্কুলে পড়ে। দারুণ জেদ. এ সময় তিনি এ রাজ্যের একটি জেলা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এর পর তিনি পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন। সে আবার তার কাজে ডুবে যায়। অভিনয় শুরু করেন। একের পর এক সাফল্য এসেছে। কিন্তু স্বাভাবিক জীবনযাপনের সাথে সাথে ক্যান্সার ফিরে আসে।

দুর্ভাগ্যবশত, ছয় বছর পর, তার শরীরে দ্বিতীয়বার ক্যান্সার ফিরে আসে। দ্বিতীয়বার, কারণ একবার ক্যান্সার সেরে গেলে এবং পাঁচ বছর পর ফিরে আসে, এটি চিকিৎসা বিজ্ঞানে ‘দ্বিতীয়’ হিসাবে বিবেচিত হয়। যখন ভাবলাম সুস্থ আছেন, রোগটা আবার ফিরে এসেছে! আবার দিল্লি যায়। এবং একটি ব্যাপক মতামত পেতে. তখন একটু ভেঙে পড়েছিল। কিন্তু লড়াই থামেনি। যুদ্ধ!

দ্বিতীয় পর্যায়ের ক্যান্সারের জন্য একটি জটিল ফুসফুসের অস্ত্রোপচার প্রয়োজন। এটি এতটাই জটিল ছিল যে অপারেটিং থিয়েটারের টেবিলেই ঐন্দ্রিলা মারা যেতে পারত। আমি অস্ত্রোপচারের আগে খোলামেলা কথা বলেছিলাম। মৃত্যুও হতে পারে, তাও! কিন্তু সে শোনেনি। এক মুহূর্ত চিন্তা না করে তিনি বললেন, “তুমি এটা করো!” সেই জটিল অস্ত্রোপচারও সফল হয়েছিল। লড়াই করে জয়ী হয়েছেন।

ঐন্দ্রিলা ছিলেন অসম্ভব ‘ইতিবাচক’ চিন্তার মেয়ে। শুধু সে নয়, তার পরিবারও। একজন ক্যান্সার রোগীর সুস্থ হওয়ার সম্ভাবনা তার মানসিক অবস্থার উপর নির্ভর করে। অনেক ক্ষেত্রে অনেক রোগী ক্যান্সারে নয় মানসিক অবসাদে মারা যায়। অনেক সময় অন্যান্য শারীরিক অসুস্থতার কারণেও মৃত্যু হয়। আমিও দেখেছি যে ক্যান্সার রোগী ভালো করছে। কিন্তু যাকে চিকিৎসার জন্য আনা হয়েছিল, তিনি চলে গেলেন। তার পরিবার এবং বন্ধুরা ঐন্দ্রিলার মতোই শক্তিশালী ছিল। তারাও সমানে লড়তে থাকে। তাকে জীবন দিয়েছেন।

ঐন্দ্রিলার মস্তিষ্কে শেষবার রক্তক্ষরণ হয়েছিল। দুর্ভাগ্যজনক ! আমরা অস্ত্রোপচার করেছি এবং রক্ত ​​নিয়েছি। সত্যি বলতে কি, আমি আশা হারিয়ে ফেলেছিলাম। এর পর রক্ত ​​নেওয়া হয়। কিন্তু তিনি লড়াই চালিয়ে যান। স্ট্রোকের পর পরিস্থিতি খারাপ হতে থাকে। মেয়েটি ২০ দিন ধরে লড়াই করছে। কখনো চিকিৎসায় সাড়া দিয়েছেন। কিছুটা ভাল. আবার খারাপ!

আমরা ডাক্তাররা জানি যে রোগী যদি ‘পজিটিভ’ চিন্তায় থাকে তবে তার বেঁচে থাকার সম্ভাবনা বেড়ে যায়। তার সেই ‘ইতিবাচক’ মানসিকতা ছিল। তাই তিনি একজন ‘ট্রু স্টার’। এবং ‘ট্রু ফাইটার’ও। কিন্তু তার পরেই কার্ডিয়াক অ্যারেস্ট। স্ট্রোক যা মেয়েটিকে পাগল করে দিয়েছে। ব্রেন হেমারেজের কারণে তিনি মারা যান। যার কারণ হতে পারে ক্যান্সার।

অনেকের অল্প বয়সে মস্তিষ্কের নালী ভঙ্গুর হয়। রক্তপাতের সম্ভাবনা রয়েছে। ঐন্দ্রিলার সম্ভবত ক্যান্সারের কারণে এটি হয়েছিল। ২০ দিনের মধ্যে তার জ্ঞান ফিরে আসে। কিন্তু কথা বলার মতো অবস্থায় ছিলেন না। কারণ মুখে পাইপ ছিল! কিন্তু তার শরীর বারবার সাড়া দিচ্ছিল।

আমি কয়েক বছরের ব্যক্তিগত সম্পর্ক থেকে জানতাম যে তিনি ছোটবেলা থেকেই একজন যোদ্ধা ছিলেন। প্রতিদিন চোখের সামনে দেখতাম। মেয়েটা একা লড়ছে। আমি ডাক্তার হিসেবে তাকে অস্ত্রের পর অস্ত্র সরবরাহ করছি। এই লড়াইয়ে জিততে। আশ্চর্যের বিষয় হল, ঐন্দ্রিলা এই যুদ্ধে লড়ে গেলেও ভোলেননি যে তিনি অভিনেত্রী হতে চেয়েছিলেন! তারকা হতে চায় শরীরে যা হয়, তা ঘটুক। চুল উঠছে। চলো যাই! নিজেকে লুকিয়ে রাখেননি। ওই অবস্থায় বেরিয়ে আসেন তিনি। বাকিরা ক্যান্সার রোগীদের উৎসাহিত করেছে। যারা তাদের মনোবল হারিয়েছিল, তাদের বেঁচে থাকার ইচ্ছা প্রতিদিন শক্তিশালী হয়েছিল।

ঐন্দ্রিলা যা হতে চেয়েছিল, তাই হয়েছে। তৃতীয়বার রক্তপাত হচ্ছে। বায়োপসি রিপোর্টে দেখা যাচ্ছে ক্যান্সার কোষ বাড়ছে। প্রতিবারই এমন পরিস্থিতিতে তিনি ভেবেছিলেন ভালো হয়ে যাবে। কারণ তিনি বিশ্বাস করেছিলেন কারণ তিনি বেঁচে ছিলেন। এটি তাকে বারবার বাঁচিয়েছে।

২০১৫ থেকে ২০২২ পর্যন্ত, আমি সম্ভবত সাত বছর ধরে ঐন্দ্রিলার চিকিৎসা করেছি। আমার বিশ্বাস তিনি আরো অনেক বছর বাঁচবেন। আসলে তিনি আমাকে ভাবতে শিখিয়েছেন যে বেঁচে থাকার জন্য সাত সমুদ্র তেরো নদী অতিক্রম করার একটাই মন্ত্র- লড়াই। আর সেই লড়াইয়ের ময়দানে মাঝে মাঝে এক না এক ‘যোদ্ধা’কে থামাতে হয়!

গুণী এই অভিনেত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও পরিবার-পরিজনদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন বিনোদন জগতের অনেক তারকারা। ঐন্দ্রিলা শর্মা বিদায়ে কাঁদছে ভক্ত-শুভাকাংখীরাও।

About Rasel Khalifa

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *