Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / বাংলাদেশকে হতাশ করলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশকে হতাশ করলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

বর্তমান সময়ে বিশ্বের বেশ কয়েকটি দেশের গুরুত্বপূর্ন ব্যক্তি বাংলাদেশে সফরে এসেছেন এবং আগামীতেও নির্বাচনের আগে বেশ কয়েকজন গুরুত্বপূর্ন ব্যক্তি বাংলাদেশ সফরে আসবেন বলে জানা গেছে। বিশ্বের অর্থনীতিতে রাশিয়া পন্য রপ্তানির মাধ্যমে গুরুত্বপূর্ন অবদান রাখে, কিন্তু রাশিয়া ইউক্রেনের সং”ঘাতের কারনে দেশটি থেকে পণ্য আমদানিতে ব্যাপক প্রভাব পড়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে একটি গুরুত্বপূর্ন সফরে আসার কথা ছিল।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শেষ মুহূর্তে ঢাকা সফর বাতিল করেছেন। রোববার (২০ নভেম্বর) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে রুশ পররাষ্ট্রমন্ত্রীর দুই দিনের সফরে ঢাকায় আসার কথা ছিল। আগামী ২৩-২৪ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে এই সম্মেলন। তার আগেই ঢাকা সফর বাতিল করে মস্কো।

এদিকে, সের্গেই লাভরভের শেষ মুহূর্তে সফর বাতিলের কারণ জানা যায়নি। তবে আইওআরএ সম্মেলনে দেশটির প্রতিনিধিত্ব করবেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিতস্কি।

উল্লেখ্য, রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে ওই বৈঠকে কী কী বিষয় উত্থাপন করা হবে, তাও ঠিক হয়েছে।

এদিকে বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়েছে, রাশিয়া ও ইউক্রেনের সংঘা”তের কারনে। বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফর অনেক গুরুত্বপূর্ণ ছিল এমনটি মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। কিন্তু কোনো একটি কারণে সেই সফর বাতিল করা হলো, শীঘ্রই কারণ জানা যাবে বলে মনে করছেন পররাষ্ট্রমন্ত্রী।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *