Friday , September 20 2024
Breaking News
Home / National / জাপানি রাষ্ট্রদূতের একটাই প্রত্যাশা, বাংলাদেশে ভোটার আগের রাতেই আর ব্যালট বাক্স ভরবে না পুলিশ

জাপানি রাষ্ট্রদূতের একটাই প্রত্যাশা, বাংলাদেশে ভোটার আগের রাতেই আর ব্যালট বাক্স ভরবে না পুলিশ

বাংলাদেশের নির্বাচন নিয়ে রয়েছে নানা ধরনের আলোচনা সমালোচনা।বিশেষ করে গেল নির্বাচন নিয়ে এখনো হয়ে থাকে নানা ধরনের সমালোচনা। ওই নির্বাচন নিয়ে অভিযোগ রয়েছে ভোটার আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করা আর এই কাজ করছে পুলিশ।

এ দিকে এই আলোচনা আবারো নতুন করে উস্কে দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। গত জাতীয় নির্বাচনে পুলিশের বিরুদ্ধে ব্যালট বাক্স ভর্তির অভিযোগের পর আগামী নির্বাচনে এ ধরনের ঘটনা ঘটবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

গত সোমবার (১৪ নভেম্বর) রাজধানীর গুলশানের হোটেল খাজানায় সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এবং ফ্রেডরিক-অ্যাবার্ট-স্টিফটাং (এফইএস) আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত বাংলাদেশে জাপানের বিনিয়োগ, ব্যবসা এবং ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে কথা বলেন। জাতীয় নির্বাচন প্রসঙ্গে রাষ্ট্রদূত নওকি বলেন, গত নির্বাচনে পুলিশের ভূমিকা অন্য কোথাও তিনি দেখেননি। তিনি আশা করেন আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে। এ সময় জাপানের রাষ্ট্রদূত রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যাওয়ার পরিস্থিতি এখনো তৈরি হয়নি। রোহিঙ্গা সমস্যার সমাধান আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি জটিল সমস্যা।

তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি সবসময়ই প্রাধান্য পাবে। কিন্তু মিয়ানমারের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি প্রত্যাবাসনের জন্য উপযুক্ত নয়। রাষ্ট্রদূত বলেন, জাপান দুই দেশের সম্পর্কের উন্নয়নে কৌশলগত সহায়তা দিতে প্রস্তুত। খেলাধুলা নিয়ে জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে একটি সুন্দর বেসবল খেলা চালু করতে যাচ্ছে জাপান। বাংলাদেশ বেসবল দল একদিন এশিয়ার সেরা দলে পরিণত হবে।

বাংলাদেশের খেলোয়াড়দের অনেক প্রতিভা আছে। সেই প্রতিভাকে কাজে লাগিয়ে পশ্চিম এশিয়া কাপে উৎকর্ষ সাধন করে এশিয়ান গেমসে সুযোগ নেবে বাংলাদেশ।জাপানের পেশাদার বেসবল ক্লাব ইওমোরি জায়ান্টস বাংলাদেশ দলকে প্রশিক্ষণ কর্মসূচি ও খেলোয়াড়দের বিকাশে প্রশিক্ষণে নেওয়া শুরু করেছে।

প্রসঙ্গত, এ দিকে ইতো নাওকির এই বক্তব্যে ফুঁসে উঠেছে রাষ্ট্র।জানা গেছে তার কাছে তার দেয়া এই বক্তব্যের ব্যাখ্যা চাইবে রাষ্ট্রপক্ষ।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *