Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / সরকার নয়, শেষ ভরসা সম্পর্কে জানালো নির্বাচন কমিশন

সরকার নয়, শেষ ভরসা সম্পর্কে জানালো নির্বাচন কমিশন

আগামী জাতীয় সংসদ নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই যেন নির্বাচন কমিশন তাদের সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার বিষয়টি নিয়ে আরেকটা দুশ্চিন্তায় পড়ছে। তবে এ বিষয়ে নির্বাচন কমিশন সবসময় দাবি করে আসছে আগামী নির্বাচন হবে একটি দৃষ্টান্তমূলক নির্বাচন। তবে এই নির্বাচনে সকল রাজনৈতিক দলগুলো অংশ নেবে কিনা সে বিষয়ে তেমন কিছু জানাতে পারেনি নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার (ইসি) মোঃ আনিছুর রহমান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে বেশ কিছু ভিন্ন ধরনের তথ্য দিয়েছেন।

নির্বাচন কমিশনার (ইসি) মোঃ আনিছুর রহমান বলেছেন, সরকারের সহযোগিতা পেলেই আরপিও সংশোধন বা আইনের সংস্কার সম্পন্ন করতে পারবো। কিন্তু সরকারের কাছ থেকে সাহায্য না পেলে আমাদের শেষ ভরসা রাষ্ট্রপতি। তখন আমরা রাষ্ট্রপতির কাছে গিয়ে বলতে পারবো, এই জায়গায় আটকে আছি, আপনি কিছু করুন। তবে আমরা এখনও রাষ্ট্রপতির কাছে যাওয়ার কথা ভাবছি না।

রোববার (১৩ নভেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আরপিও সংশোধন প্রসঙ্গে তিনি বলেন, ব্যস্ততা বা নানা কারণে আরপিও সংশোধনে একটু বেশি সময় লাগছে। আমি মনে করি সরকারের কাছ থেকে শিগগিরই ফল পাব। আইন সংশোধন হলে আমরা যেটা চেয়েছি হয়ত আমাদের কাজটা আর একটু সহজ হতো। গাইবান্ধার নির্বাচন আইন অনুযায়ী বন্ধ করা হয়েছে। আমি মনে করি না সরকার আইন প্রয়োগের পথে বাধা হয়ে দাঁড়াবে। শুধুমাত্র সরকারের সহায়তায় আমরা আইনের সংস্কার সম্পন্ন করতে পারি। অন্যথায় আমাদের শেষ ভরসা মহামান্য রাষ্ট্রপতি। রাষ্ট্রপতিকে আমরা বলতে পারি এই জায়গায় আটকে আছি, আপনি কিছু করুন। এটা নিয়ে আমরা এখনো ভাবছি না।

তিনি বলেন, এ পর্যন্ত আমাদের দায়িত্বকাল সাড়ে আট মাস হচ্ছে। সাড়ে আট মাসে কোনো চাপ, অসহযোগিতা পাইনি। সরকারের কাছ থেকে আমরা সহযোগিতামূলক আচরণ পাচ্ছি। আমরা সরকারের কোনো চাপ অনুভব করছি না। তবে আমরা বিরোধী দলকে সংলাপের আমন্ত্রণ জানিয়েছি, তাদের বিশেষজ্ঞ আনতে বলেছি। ইভিএম পরীক্ষা করটে বলেছি। কিন্তু তারা আসেনি।

সাড়ে আট মাসে কি আপনার প্রতি বিরোধী দলের আস্থা বেড়েছে? এমন প্রশ্নের জবাবে ইসি আনিছুর বলেন, সেটা আপনারা ভালো বলতে পারবেন। সরকার ও বিরোধী দল উভয়েরই আপনাদের সঙ্গে মিথস্ক্রিয়া বেশি। সীমাবদ্ধতার জন্য আমরা সরাসরি বিপরীত পক্ষের কাছে যেতে পারি না।

গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, আমরা প্রায় ১৪৫টি ভোটকেন্দ্র তদন্ত করতে বলেছি। একই তদন্ত কমিটি কাজ করছে, আগামীকাল তারা কমিশনে প্রতিবেদন জমা দেবে। রিপোর্ট দেখে আমরা সিদ্ধান্ত জানাব।

সব দল নির্বাচনে অংশ নেবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে বলে আমরা সবাই আশাবাদী। নির্বাচন ঘনিয়ে আসার সাথে সাথে অনেক পরিবর্তন হচ্ছে। সময় বলে দেবে. আমাদের একমাত্র চ্যালেঞ্জ সবার জন্য সমান খেলার ক্ষেত্র তৈরি করা। আমরা সফল হব কিনা জানি না, তবে আমরা শেষ পর্যন্ত চেষ্টা করব।

তিনি আরও বলেন, আমরা নির্বাচন পরিচালনা করতে এসেছি, কোনো দলের রেফারির দায়িত্ব পালন করতে নয়। আমরা সব দলের রেফারি হব। বিএনপি নির্বাচনে আসবে না, এটা আমরা বিশ্বাস করি না। বিএনপি অবশ্যই নির্বাচনে আসবে। নির্বাচনের এখনও প্রায় ১৪ মাস বাকি। তাহলে পরিস্থিতির পরিবর্তন হতে পারে। এখনই সব কিছু বলা যাবে না।

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, পরিকল্পনা কমিশন থেকে ইভিএম কেনার প্রস্তাব ফিরে এসেছে। যতদূর শুনেছি, কারিগরি কমিটি একটি স্বাক্ষরিত কাগজ চেয়েছিল। তারা গত সপ্তাহে এটি নিয়ে বসেছিল। তবে থমকে যাওয়া না বা বাস্তবায়নের এখনো যথেষ্ট সময় আছে। জানুয়ারির মাঝামাঝি সময়েও প্রকল্প অনুমোদন পেলে কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, আগের ইভিএম সংরক্ষণাগার না থাকায় বেশ কিছু ইভিএম অকেজো হয়ে পড়েছে। সেগুলো মেরামতের জন্য পাঠানো হয়েছে। ১০টি অঞ্চলে ১০টি গুদাম সংরক্ষণের জন্য প্রস্তাব করা হয়েছে৷ আমরা আশাবাদী সরকার এটি অনুমোদন করবে।

জানুয়ারির মধ্যে না হলে কি ৪৫০ আসনে ইভিএমে ভোট নেওয়া সম্ভব হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেক্ষেত্রে হাতে যা আছে তাই নিয়ে নির্বাচন করব। জটিলতার কথা আমরা বলব না। সরকারি প্রক্রিয়া একটু দীর্ঘ।

তবে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, নির্বাচন কমিশনের জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ হতে পারে, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিকে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি বর্তমান সরকারকে ক্ষমতা থেকে সরাতে আন্দোলনে নামছে। সেইসাথে তারা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ছাড়া নির্বাচনে অংশ নেবেন না, এমনটি জানিয়ে দিয়েছে। এদিকে বর্তমান নির্বাচন কমিশনকে একটি পুতুল কমিশন হিসেবেও আখ্যা দিয়েছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *