Friday , September 20 2024
Breaking News
Home / International / কাজ হলো না প্রধানমন্ত্রীর ফোনেও, নিজের সিদ্ধান্তেই অটল সেই নেতা

কাজ হলো না প্রধানমন্ত্রীর ফোনেও, নিজের সিদ্ধান্তেই অটল সেই নেতা

হিমাচল প্রদেশ ভারতের অন্যতম সৌন্দর্যময় একটি রাজ্য। আর এই রাজ্যের উপর নির্ভর করে ভারতের অর্থনীতির কিছুটা অংশ। তবে বর্তমানে এই হিমাচল প্রদেশ নিয়ে চলছে নানা ধরনের উত্তেজনা আলোচনা আর সমলোচনা। ইতিমধ্যেই হিমাচল প্রদেশে, প্রতি পাঁচ বছরে সরকার বদল হচ্ছে ১৯৮২ সাল থেকে এই পার্বত্য রাজ্যের রীতি, ফলে তারা যাই বলুক না কেন, হিমাচল প্রদেশ বিজেপির শীর্ষ নেতৃত্বকে উদ্বিগ্ন করছে।

এই পরিস্থিতিতে, হিমাচলের দলীয় নেতাদের একাংশের বিদ্রোহের ফলে বিজেপির অস্বস্তি আরও বেড়েছে, তাদের মধ্যে অনেকেই টিকিট না পাওয়া বা অন্যান্য অভিযোগের কারণে স্বতন্ত্র হয়ে নির্বাচনে লড়ছেন।

এমনই একজন বিক্ষুব্ধ বিজেপি নেতা হলেন কৃপাল পারমার এই প্রাক্তন সাংসদ হিমাচল প্রদেশের ফতেহপুর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সম্প্রতি ভাইরাল হওয়া একটি ভিডিওতে, কৃপাল পারমারকে ফোনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে দেখা যায়, তবে ফোনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করেছিলেন কিনা। তার কাছে মোদি নাকি, তার সত্যতা যাচাই করা যায়নি।

কৃপাল পারমার অবশ্য দাবি করেছেন যে নরেন্দ্র মোদি তাকে প্রার্থিতা প্রত্যাহার করতে রাজি করেছিলেন যদিও এই প্রাক্তন সাংসদ প্রধানমন্ত্রীর অনুরোধ সত্ত্বেও নির্বাচনী লড়াই থেকে সরে আসছেন না তিনি আগামী ১২ নভেম্বরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্তে অনড় রয়েছেন।

নরেন্দ্র মোদীর সঙ্গে ক্ষুব্ধ বিজেপি নেতার ফোনালাপের ভাইরাল ভিডিওতে তাঁকে বলতে শোনা যায়, ‘নদ্দাজি ১৫ বছর ধরে আমাকে অপমান করছেন।’

এনডিটিভি-কে দেওয়া এক সাক্ষাত্কারে, পারমার অবশ্য দাবি করেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই তাকে ৩০ অক্টোবর ফোন করেছিলেন৷ তিনি নির্বাচনী লড়াইয়ে বিজেপি প্রার্থীকে গুরুত্ব দিতেও রাজি নন “আমি লড়াই থেকে পিছিয়ে যাচ্ছি না, “পরমরূপ বলেন, ৬৩ আমি বিজেপির প্রার্থী নই, না হয় কংগ্রেস প্রার্থী আমার সঙ্গে লড়বে।’

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সমস্ত রাগ পারমার নাড্ডার স্কুলজীবনে পারমারের সহপাঠী ছিলেন পারমারও জেপির নামে প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ করেছিলেন নাড্ডা পারমার গত বছর ফতেপুর উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করায় দলের প্রতি ক্ষুব্ধ ছিলেন।

ভাইরাল ভিডিওতে, ফোনের ওপাশে পারমারের কণ্ঠে বলতে শোনা যায়, ‘যদি আপনার জীবনে মোদিজির কোনো ভূমিকা থাকে…’, পারমার পাল্টা জবাব দেন, ‘আপনি অনেক অবদান রেখেছেন।’ তারপর কণ্ঠস্বর বলে, ‘এই ফোনের মূল্যকে অবমূল্যায়ন করবেন না।’ “আমি এটা করছি না,” পরমার উত্তর দিল এই ফোনটা আমার কাছে ঈশ্বরের বার্তার মতো। পারমার এনডিটিভিকে বলেন, “প্রধানমন্ত্রী এবং আমি একে অপরকে ২৫ বছর ধরে চিনি। তিনি যখন হিমাচল প্রদেশের দায়িত্বে ছিলেন এবং আমি উপরাষ্ট্রপতি ছিলাম, আমরা একসঙ্গে অনেক জায়গায় গিয়েছিলাম, একসঙ্গে থেকেছি। আমার সঙ্গে তার পারিবারিক সম্পর্ক ছিল। আমার কাছে ঈশ্বরের মতো।’

তবে পরমার আরও বলেন, ‘আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি।’ আমি মোদিজিকে বলেছিলাম, আপনি যদি এক সেকেন্ড আগেও ফোন করতেন, আমি মনোনয়ন প্রত্যাহার করে নিতাম। এর পিছনে, পারমার তার ছোটবেলার বন্ধু জেপি নাড্ডার ভূমিকা দেখেন

পারমার বলেন, ‘আমি হঠাৎ করে ২০১৭ সালে মনোনীত হইনি, গ্রুপে আমাকে উপহাস করা শুরু হওয়ার কারণ কেউ আমাকে বলেনি।’

হিমাচল প্রদেশের মোট ৬৮ টি আসন রয়েছে। বিজেপি বিদ্রোহীরা ৩০ টি আসনে স্বতন্ত্র হিসেবে লড়ছে

প্রসঙ্গত, এ দিকে হিমাচল এর এই ঘটনায় এখন সারা ভারতে চলছে নানা ধরনের সমালোচনা। বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফোনেও কাজ হয়নি এই বিষয়টি ভাবিয়ে তুলছে সবাইকে। দেশটির রাজনৈতিক অঙ্গনেও চলছে নানা ধরনের উত্তেজনা এ নিয়ে।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *