Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / কাতারে বিশ্বকাপ ফুটবলের আয়োজন একটি বড় ভুল, বলে কারণ জানালেন ফিফা সভাপতি

কাতারে বিশ্বকাপ ফুটবলের আয়োজন একটি বড় ভুল, বলে কারণ জানালেন ফিফা সভাপতি

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া অনুষ্ঠান বিশ্বকাপ ফুটবল। সেই হিসেবে দুই সপ্তাহেরও কম সময় সময় বাকি রয়েছে বিশ্বের সর্ববৃহৎ ফুটবল খেলা অনুষ্ঠিত হতে। বিশ্বের বাঘা বাঘা ফুটবল দলগুলো অংশ নেবে এই আয়োজনে এবং শিরোপা জয়ের লড়াইয়ে নামবে দেশগুলোর নামী ফুটবল তারকারা। এবারের দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ কাতার। নিজেদের দেশের জার্সিতে মেসি, নেইমার, এমবাপ্পে, বেনজেমার মতো অনেক লড়াকুকে দেখবেন ফুটবলপ্রেমীরা।

সেই গৌরবগাঁথা লিখতে প্রস্তুত কাতারের আটটি স্টেডিয়াম। সবুজ মাঠ, নজরকাড়া গ্যালারি এবং চোখ ধাঁধানো আলোকসজ্জা দিয়ে স্টেডিয়ামগুলো ফুটবলপ্রেমীদের স্বাগত জানাচ্ছে।

এমন এক সময়ে কাতার বিশ্বকাপ নিয়ে বি/স্ফো”রক মন্তব্য করলেন সাবেক ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার। তার মতে, কাতারের মতো ছোট দেশকে বিশ্বকাপ আয়োজনের অনুমতি দেওয়া ছিল বড় ভুল। অথচ যখন তিনি ফিফার সভাপতি ছিলেন, কাতারকে ২০২২ বিশ্বকাপের জন্য মনোনীত করা হয়েছিল। অবশ্য সেপ ব্লাটার অকপটে তার ভুল স্বীকার করেছেন।

সুইজারল্যান্ডের টেজেস-অ্যান্টসাইগারকে ব্লাটার বলেন, কাতার খুবই ছোট দেশ। ফুটবল বিশ্বকাপ অনেক বড় ব্যাপার। কাতারকে বিশ্বকাপ আয়োজনের অনুমতি দেওয়া একটি ভুল ছিল। সে সময় ফিফা সভাপতি হিসেবে আমি এই ভুলের জন্য দায়ী।

কাতার ২০১০ সালে ব্লাটারের আমলে মার্কিন যুক্তরাষ্ট্রকে ১৪-৮ ভোটে পেছনে ফেলে বিশ্বকাপের আয়োজক হয় কাতার। সে সময় বিষয়টি নিয়ে সমালোচনাও কম হয়নি। মধ্যপ্রাচ্যের একটি ছোট দেশ যেটিতে কখনোই বিশ্বকাপে খেলা হয়নি সেটা কীভাবে ৩২টি ৩২ দেশ নিয়ে একটি আসরের আয়োজক হয়ে গেল! এটা আশ্চর্যজনক।

এর মধ্যেই অভিযোগ ওঠে, ফিফার দুর্নীতির কারণে কাতারে বিশ্বকাপ আয়োজনের অধিকার পেয়েছে।

সেই দুর্নীতির বিষয়ে ব্লাটার বলেন, “সেই সময় ফিফার নির্বাহী কমিটি একটি সিদ্ধান্ত নিয়েছিল। এটি ছিল বিশ্বের দুই প্রধান শক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য। তাই দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাই ২০১৮ সালে রাশিয়া এবং ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজকের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু UEFA সভাপতি মিশেল প্লাতিনির চারটি ভোট কাতারের পক্ষে যাওয়ায় সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র নয়, হয়ে যায় কাতার। এবং এটিই বাস্তব সত্যি।

যাই হোক এবারের বিশ্বকাপ ফুটবল বিশ্বকাপের আয়োজন কাতার বেশ বর্ণাঢ্যভাবে সম্পন্ন করতে যাচ্ছে। বিভিন্ন দেশ থেকে আগত বিশ্বকাপ ফুটবল খেলা দর্শনার্থীদের জন্য চমকপ্রদ সব অফার রাখা হয়েছে। যার মধ্যে রয়েছে চারটি দেশ ভ্রমণের সুযোগ যেখানে লাগবে না কোন পাসপোর্ট। তাছাড়া আরও বেশ কয়েকটি সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে কাতার। অবশ্য দর্শনার্থীদের টানতে এমন কৌশল নিয়েছে দেশটি।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *