Thursday , September 19 2024
Breaking News
Home / economy / এবার নিলামে তুলে স্বর্ণ বিক্রি করে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক,জানা গেল কারন

এবার নিলামে তুলে স্বর্ণ বিক্রি করে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক,জানা গেল কারন

এবার কাস্টমসের জব্দকৃত স্বর্ণ নিলামে তুলবে বাংলাদেশ ব্যাঙ্ক। অবৈধভাবে দেশে অনেকেই স্বর্ণ নিয়ে আসে যেগুলো কাস্টমস আটক করে এবং ব্যাংকের কাছে রাখে, পরবর্তীতে সেগুলো নিলামে তোলা হয়। তারই ধারাবাহিকতায় এবার নিলামের মাধ্যমে ২৫ কেজি সোনা বিক্রির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস। চলতি মাসেই শুরু হবে মোট ২৫ কেজি বা ২ হাজার ১৭০ বার সোনা বিক্রির প্রক্রিয়া।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ১৪ থেকে ২০ নভেম্বর, আগ্রহী প্রত্যয়িত স্বর্ণ ব্যবসায়ীরা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে প্রয়োজনীয় কাগজপত্র সহ ২,০০০ টাকা (অফেরতযোগ্য) জমা দিয়ে দরপত্রের শিডিউল কিনতে পারবেন।

যাচাই-বাছাই শেষে যোগ্য প্রার্থীদের নিলামে অংশগ্রহণের জন্য বাছাই করা হবে। চলতি মাসের শুরুতে মতিঝিল অফিস গণমাধ্যমে নিলামের বিজ্ঞাপন দেয়।

গোয়েন্দা ও শুল্ক বিভাগ বিমানবন্দর এবং অবৈধ বা চোরাচালান স্থান থেকে সোনা আটক করে। জব্দ করা এসব সোনা বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা আছে। মামলার নিষ্পত্তির পর সরকারের পক্ষে রায় হলে নিলামের মাধ্যমে সোনা বিক্রি করা হয়। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের কাছে অস্থায়ী খাতে প্রায় ২ হাজার ৯০০ কেজি সোনা রয়েছে। স্থায়ী খাতে ১৫৯ কেজি সোনা রয়েছে। স্থায়ী খাত থেকে ২৫ কেজি সোনা বিক্রির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে সোনার বাজার ও জুয়েলারি ব্যবসায় স্বচ্ছতা ফিরিয়ে আনতে বাণিজ্যিক ব্যাংকসহ ১৯টি কোম্পানিকে সোনা আমদানির লাইসেন্স দেয় বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, বিভিন্ন সময় দেখা যায় বাংলাদেশ কাস্টমস বিমানবন্দরে স্বর্ণ চোরাচালান ধরে যেখানে যাত্রীদের থেকে স্বর্ণের বার পাওয়া যায়। আবার বিভিন্নভাবে চোরাচানকৃত স্বর্ণ আটক করার খবর বিভিন্ন সময় পাওয়া যায়।তবে এই স্বর্ণ পরবর্তীতে কি করা হয় তা নিয়ে অনেকের মনে প্রশ্ন ওঠে। মূলত এই সকল স্বর্ণ রাখা হয় কেন্দ্রীয় ব্যাংকের ভোল্টে।

About Rasel Khalifa

Check Also

রিজার্ভ নিয়ে বিশাল বড় সুসংবাদ দিলো বাংলাদেশ ব্যাংক

প্রবাসী আয় বৃদ্ধি এবং রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কারণে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে। বাংলাদেশ ব্যাংক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *