Saturday , September 21 2024
Breaking News
Home / Countrywide / ‘যতটুকু আধুনিক আশা করেছিলাম উনি ততটা না’, রুমিনকে খোঁচা প্রতিমন্ত্রী নসরুল হামিদের

‘যতটুকু আধুনিক আশা করেছিলাম উনি ততটা না’, রুমিনকে খোঁচা প্রতিমন্ত্রী নসরুল হামিদের

গতকাল সংসদে বিদ্যুৎ নিয়ে হয়ে গেছে বেশ বড় ধরণের একটি তুলকালাম অবস্থা। বিরোধী দলের নেতা ও নেত্রীর সাথে বেশ বড় ধরনের বাক বিতন্ডতায় জড়িয়ে পরেছিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ভারতের তুলনায় চারগুণ ব্যয় হয়েছে দাবি করে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর কাছে জবাব চেয়েছেন বিএনপি দলের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

প্রতিমন্ত্রী বলেন, এই বিদ্যুৎ কেন্দ্রটি তার মন্ত্রণালয়ের অধীনে নয়, কারণ তিনি এ তথ্য জানতেন না। নসরুল হামিদ তাকে সঠিক তথ্য জেনে প্রশ্ন করার পরামর্শ দেন।

গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সম্পূর্ক প্রশ্নের জবাব দিতে গিয়ে টিপ্পনি কাটেন নসরুল হামিদ।

রুমিন ফারহানা তার প্রশ্নের জবাবে বলেন, আমাদের মন্ত্রীরা অতীত নিয়ে আলোচনায় যতটা ভালো, আমরা যে জবাবদিহি চাই তার জবাব দিতে তারা ততটা ভালো নয়। তিনি হিন্দুস্তান টাইমসকে উদ্ধৃত করে বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ ব্যয় ভারতের তুলনায় চার গুণ বেশি। এর কারণ জানতে চাই। দীর্ঘমেয়াদি চুক্তিতে না কিনে স্পট মার্কেট থেকে জ্বালানি তেল কেনার ঝুঁকি নেওয়ার কারণও জানতে চান রুমিন ফারহানা।

জবাবে নসরুল হামিদ বলেন, আমি তার কাছে যতটা আধুনিক বলে আশা করেছিলাম, তিনি ততটা আধুনিক নন। তার তথ্য জানার জন্য যে ধরনের তথ্য-উপাত্ত প্রয়োজন তার নেই। কারণ তিনি বোঝেন না পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলো আমার মন্ত্রণালয়ের অধীনে নয়। প্রশ্নটা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে করা উচিত ছিল। বুঝতেই পারছেন, সংসদ সদস্যদের প্রশ্ন কত তথ্য! সংসদ সদস্যকে অনুরোধ করছি, তিনি সঠিক তথ্য জেনে নিন, কোন মন্ত্রণালয়ের জন্য কী প্রশ্ন করবেন!’

দীর্ঘমেয়াদি চুক্তির পরিবর্তে স্পট মার্কেট থেকে জ্বালানি তেল কেনার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, গত কয়েকবার যখনই আমরা দীর্ঘমেয়াদি চুক্তি করেছি, সবাই এর সমালোচনা করেছেন। আমি কেন স্পট মার্কেট থেকে $৫ এ কিনলাম না, আমি দীর্ঘ মেয়াদে গিয়েছিলাম। এখন আপনি আবার উল্টো করে বলতে চান কেন আমরা দীর্ঘ মেয়াদে যাইনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল মঙ্গলবার সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়। সংসদের এক পর্যায় বেশ অস্থিরতা ছড়িয়ে পরে। এ সময়ে রুমিন ফারহানার মাইক বন্ধ করে দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *