Friday , September 20 2024
Breaking News
Home / International / বাংলাদেশি সংখ্যালঘুদের জন্য বড় এক সুখবর দিলো ভারত

বাংলাদেশি সংখ্যালঘুদের জন্য বড় এক সুখবর দিলো ভারত

বাংলাদেশ ভারত পাশ্ববর্তী দুটি মিত্র দেশ। আর এই কারনে এই দেশ দুটির মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক দিন ধরেই বিস্তৃত হয়ে আছে। এবার এই ভারত দিলো নতুন একটি খবর।

জানা গেছে গুজরাটের দুটি জেলায় বসবাসকারী বাংলাদেশি সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছে ভারত সরকার। একই সঙ্গে পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুরাও নাগরিকত্ব পাচ্ছে।

মঙ্গলবার (১ নভেম্বর) ভারতীয় বার্তা সংস্থা পিটিআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের একটি বিজ্ঞপ্তি অনুসারে, গুজরাটের আনন্দ এবং মেহসানা জেলায় বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে আসা অমুসলিমদের (হিন্দু, শিখ, বৌদ্ধ, পার্সি, জৈন এবং খ্রিস্টান) নাগরিকত্ব দেওয়া হবে।

যাইহোক, এই নাগরিকত্ব বিজ্ঞপ্তিটি নাগরিকত্ব আইন, ১৯৫৫ এর অধীনে জারি করা হয়েছিল এবং ২০১৯ সালের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, তাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দিয়ে সার্টিফিকেট দেওয়া হবে। দুই জেলায় বসবাসরত সংখ্যালঘুদের নাগরিকত্ব পেতে অনলাইনে আবেদন করতে হবে, পিটিআই জানিয়েছে।

এর আগে, ভারতীয় সংসদ ১১ ডিসেম্বর ২০১৯ -এ নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) পাশ করে। আইনটি রাষ্ট্রপতি কর্তৃক পাস ও অনুমোদনের পর, দেশে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। প্রাণ হারায় শত শত মানুষ।

প্রসঙ্গত, এ দিকে ভারতের এই ঘোষণায় বেশ উচ্ছাসিত সেখানে বসবাস করা সব বাংলাদেশী সংখ্যালঘুরা। তারা সকলেই সরকারের এমন একটি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

About Rasel Khalifa

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *