Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ঠিক নির্বাচনের আগেই কেন ৩৫ জন সচিব যাচ্ছেন অবসরে,শেষপর্যন্ত জানা গেলো এর নেপথ্যের কারন

ঠিক নির্বাচনের আগেই কেন ৩৫ জন সচিব যাচ্ছেন অবসরে,শেষপর্যন্ত জানা গেলো এর নেপথ্যের কারন

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন অতি সন্নিকটে। আর এই কারনে সরকারের প্রশাসন থেকে শুরু করে গুরুত্বপূর্ণ অনেক পর্যায় আসছে বেশ বোরো ধরণের পরিবর্তন। জানা গেছে আগামী এক বছরের মধ্যে জাতীয় নির্বাচনের আগে ৩৫ জন সচিব অবসরে যাবেন। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে মোট ৭৬ জন সচিব রয়েছেন। জনপ্রশাসনের সাবেক ও বর্তমান কর্মকর্তারা বলছেন, মাত্র এক বছরে এত সচিব অবসরে যাওয়ার নজির প্রশাসনে নেই। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসনে এ অবস্থার সৃষ্টি হওয়ায় ঊর্ধ্বতন কর্মকর্তারাও উদ্বিগ্ন।

সোমবার (৩১ অক্টোবর) এতথ্য জানা যায়।

পদোন্নতির অসঙ্গতি, জ্যেষ্ঠতা তালিকা অনুসরণ না করা, পদোন্নতির জন্য নিযুক্ত শীর্ষ কমিটি-সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) অলিখিত নিয়মের মাধ্যমে পছন্দের ব্যক্তিদের পদোন্নতি, যেকোনো ব্যাচের নিচের কর্মকর্তাদের পদোন্নতি, প্রশাসনিক ক্যাডারের যেকোনো ব্যাচের উপরে, চুক্তিভিত্তিক। নিয়োগ সংক্রান্ত বিভিন্ন কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করছেন জনপ্রশাসন বিশেষজ্ঞরা।

মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জনপ্রশাসন সচিবসহ গুরুত্বপূর্ণ ১১টি মন্ত্রণালয় ও বিভাগ ডিসেম্বরের মধ্যে অবসরে যাচ্ছেন। আর আগামী বছর আরও ২৪ জন সচিব অবসরে যাবেন। ফলে জাতীয় নির্বাচনের আগে সচিব পদে বড় ধরনের পরিবর্তন আসবে। আগামী ডিসেম্বরের মধ্যে অন্তত ১৫ জেলা প্রশাসক (ডিসি) বদল হবে।

মন্ত্রিপরিষদসচিব পদে আলোচনায় যারা

প্রশাসনের সর্বোচ্চ পদ মন্ত্রিপরিষদ সচিব। বর্তমান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের দ্বিতীয় দফা চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হবে আগামী ১৫ ডিসেম্বর। ফলে এই পদে নিয়োগ নিয়ে চলছে নানা আলোচনা।

সাধারণত প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের একজনকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়। এমনিতেই বাংলাদেশ প্রশাসনিক সেবা সমিতির সভাপতি ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব গোলাম মোঃ হাসিবুল আলম, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন, বিজ্ঞান ও মো. প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

কবির বিন আনোয়ার একজন বিসিএস ৩৫তম ব্যাচের কর্মকর্তা। তিনি এখন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব পদে তার নাম আলোচিত হওয়ায় বরিশালের সিটি মেয়রের সঙ্গে স্থানীয় প্রশাসনের দ্বন্দ্বের সময় প্রশাসনিক সেবা সমিতির পক্ষ থেকে অনেকেই এখন তার বক্তব্য সামনে আনছেন। আবার কেউ কেউ তার বিরুদ্ধে বক্তব্যকে প্রশাসন ও রাজনীতিবিদদের মধ্যে দ্বন্দ্বের প্রতীক হিসেবে ব্যবহার করছেন।

এই পদে বাকি প্রার্থীদের নাম অষ্টম ব্যাচের কর্মকর্তারা। গোলাম মোঃ হাসিবুল আলম পটুয়াখালী জেলার ডিসি ছিলেন। মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে অন্য কর্মকর্তাদের অভিজ্ঞতা নেই।

প্রসঙ্গত, নির্বাচনের সময়ে মাঠে প্রশাসন সামলানো সব থেকে গুরুত্বপূর্ণ কাজ হয়ে দাঁড়ায় । আর এই কারনে বর্তমান মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলামকে আবারও চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হতে পারে। আর এই গুঞ্জন বেশ জোরালো। খন্দকার আনোয়ার একজন ১৯৮২ বিসিএস বিশেষ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *